shono
Advertisement

অপারেশন থিয়েটারেও চাই হিজাবের মতো পোশাক, এবার দাবি কেরলের মেডিক্যাল পড়ুয়াদের

ধর্মীয় বিশ্বাস আর মেডিক্যাল কলেজের পোশাকবিধি একসঙ্গে মানা কঠিন, দাবি পড়ুয়াদের।
Posted: 02:04 PM Jun 28, 2023Updated: 02:04 PM Jun 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপারেশন থিয়েটারে হিজাব (Hijab) পরা সম্ভব নয়। কিন্তু তার বিকল্পের ব্যবস্থা করতে হবে। মেডিক্যাল কলেজ (Medical College) কর্তৃপক্ষকে এই আবেদন করল কেরলের (Kerala) একদল মুসলিম পড়ুয়া। সরকারি মেডিক্যাল কলেজের সাত মুসলিম ছাত্রী সাফ জানিয়েছে, ধর্মীয় বিশ্বাসের কথা মাথায় রেখে সবসময় মাথা ঢেকে রাখতে হবে। তাই হিজাবের বিকল্প চাই।

Advertisement

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার অধিকারের দাবিতে উত্তাল হয়েছিল কেরল। দীর্ঘদিন ধরে এই দাবি নিয়ে আইনি লড়াইও চলছে। তার মধ্যেই ফের রাজ্যের শিক্ষাক্ষেত্রে ফিরে এল হিজাব প্রসঙ্গ। জানা গিয়েছে, তিরুঅনন্তপুরমের সরকারি মেডিক্যাল কলেজের কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে সাত ছাত্রী। তাঁদের দাবি, অপারেশন থিয়েটারে হিজাব পরা একেবারে অসম্ভব। কিন্তু সবসময় যেন মহিলারা মাথা ঢেকে রাখতে পারেন এমন কোনও বিকল্প পোশাকের ব্যবস্থা করতে হবে।

[আরও পড়ুন: ৫ দিনেই আদ্রার TMC নেতা খুনের কিনারা, সিন্ডিকেটের ‘বখরা’ না পাওয়াতেই খুন! গ্রেপ্তার মূল অভিযুক্ত]

শুধু হিজাবের বিকল্পই নয়, বিশেষ ফুলহাতা জ্যাকেট ও সার্জিক্যাল হুড পরার অনুমতি চেয়েছেন সাত ছাত্রী। তাঁদের মতে, নিজেদের ধর্মীয় বিশ্বাস অক্ষুণ্ণ রেখে হাসপাতালের নিয়ম অনুযায়ী পোশাক পরতে খুবই অসুবিধা হয়। সেই জন্যই পোশাকবিধির পরিবর্তন চেয়ে কর্তৃপক্ষের কাছে তাঁরা আবেদন জানিয়েছেন। সাত ছাত্রীর দাবি, ফুলহাতা পোশাক পরলে জীবাণু থেকেও দূরে থাকতে পারবেন মেডিক্যাল পড়ুয়ারা।

তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। প্রিন্সিপাল লিনেট জে মরিস জানিয়েছেন, আন্তর্জাতিক নিয়ম কানুন মেনেই কলেজের অপারেশন থিয়েটারের পোশাকবিধি স্থির করা হয়েছে। এখন তা বদল করতে গেলে দীর্ঘ আলোচনার প্রয়োজন। তবে সকলের সঙ্গে আলোচনা করেই হিজাবের বিকল্প প্রসঙ্গে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে।

[আরও পড়ুন: Panchayat Election 2023: মনোনয়ন প্রত্যাহারে কমিশনকে তদন্তের নির্দেশ, ‘ইলেকশন পিটিশন’ও করতে বলল হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement