shono
Advertisement

নাইট শিবিরে বড় ধাক্কা, গোটা আইপিএল থেকেই ছিটকে গেলেন শাকিব, অনিশ্চিত লিটনও!

ঘরের মাঠে নামার আগেই চাপ বাড়ছে কেকেআরের।
Posted: 08:38 PM Apr 03, 2023Updated: 10:18 PM Apr 03, 2023

স্টাফ রিপোর্টার: সোমবার সন্ধেয় মহাধাক্কা খেল কেকেআর। চলতি আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিলেন বাংলাদেশের তারকা ক্রিকেটার শাকিব আল হাসান। একই সঙ্গে সংশয়ের বাতাবরণ তৈরি হয়ে গেল লিটন দাসকে নিয়েও। এবং পুরোটারই ‘সৌজন‌্যে’ বাংলাদেশ ক্রিকেট বোর্ড!

Advertisement

কেকেআরের কাছে খবর এসে পৌঁছেছে যে, শাকিব আন্তর্জাতিক ক্রিকেটের প্রতি দায়বদ্ধতা এবং কিছু ব‌্যক্তিগত কারণে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছেন। কিন্তু কেকেআর এখনও তাকিয়ে ভারতীয় বোর্ডের দিকে। লিটন নিয়ে কিছু জানানো হয়নি। তবে আদতে ঘটনা হল, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পেশি আস্ফালন এর নেপথ‌্য কারণ। শাকিব যে কারণে আপাতত আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন, লিটনেরও একই সমস‌্যা।

ঠিক কী হয়েছে? শাকিব এবং লিটন- দু’জনেই এই মুহূর্তে বাংলাদেশের হয়ে আয়ারল‌্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে ব‌্যস্ত। প্রথমে ঠিক ছিল যে, শাকিব টেস্ট না খেলে সোজা চলে যাবেন মোহালি। কেকেআরের সঙ্গে যোগ দেবেন পাাঞ্জাব ম‌্যাচে। আর লিটন টেস্ট ম‌্যাচ খেলে ৯ এপ্রিল নাগাদ কলকাতায় আসবেন। কিন্তু শাকিব যেতে পারেননি মোহালি। তাঁকে বাংলাদেশের হয়ে টেস্ট খেলতে হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফতোয়ায়। মনে করা হচ্ছিল যে, তা হলে টেস্ট খেলেই নাইট শিবিরে যোগ দেবেন দু’জনে। কিন্তু পরিস্থিতি এখন সম্পূর্ণ পালটে গিয়েছে। কেকেআরে এখন খেলতে এলেও শাকিব-লিটনদের আবার ফিরে যেতে দেশের হয়ে খেলতে, এপ্রিল মাসের শেষ দিকে। আগামী ৪ মে থেকে ১৪ মে পর্যন্ত আয়ারল‌্যান্ডের বিরুদ্ধে সিরিজে নামবে বাংলাদেশ। আর পদ্মাপারের বোর্ডের নির্দেশিকা অনুযায়ী, সেই সিরিজেও খেলতে হবে দুই তারকাকেই। কারণ একজন অধিনায়ক, আর একজন সহ-অধিনায়ক। এর ফলেই অনিশ্চয়তার বাতাবরণ তৈরি হয়ে যায় শাকিব ও লিটনকে নিয়ে।

[আরও পড়ুন: হাই কোর্টে যেতেই চন্দ্রকোণায় সভার অনুমতি পেলেন শুভেন্দু, রয়েছে একাধিক শর্ত]

কেউ কেউ বলছিলেন, যা হল, তার দায় সম্পূর্ণ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। শোনা গেল, একটা নাকি প্রস্তাব দেওয়া হয়েছিল যে, আয়ারল‌্যান্ডের বিরুদ্ধে চলতি টেস্ট লিটন খেলুন, শাকিব আসুন কেকেআরে। আর মে মাসের সিরিজে শাকিব না হয় যাবেন আয়ারল‌্যান্ড সিরিজ খেলতে, লিটন খেলবেন নাইট জার্সিতে। কিন্তু বাংলাদেশ বোর্ড নাকি নিজেদের অবস্থানে অনড়। সেক্ষেত্রে গ্রুপের সাতটা ম‌্যাচে শাকিব-লিটন কাউকেই পাবে না কেকেআর। এমনিতেই কেকেআর চোট সমস‌্যায় ভুগছে। টিমের অধিনায়ক শ্রেয়স আইয়ার কবে থেকে যোগ দিতে পারবেন বা আদৌ পারবেন কি না, কেউ জানে না। তার মধ‌্যে শাকিব নিয়ে এ হেন জটিলতা। লিটন নিয়েও অনিশ্চয়তা।

শাকিব যদি না খেলেন, তা হলে বিকল্প নিতে হবে কেকেআরকে। লিটন না পারলে তাঁর ক্ষেত্রেও সেটা নিতে হবে। আর এটা সর্বজনবিদিত যে, এখন বিদেশি খুঁজতে নামলে ভাল মানের কাউকে পাওয়া যাবে না। যদিও লিটনের ক্ষেত্রে কেউ কেউ এখনও সামান‌্য আশার আলো দেখছেন। বলা হচ্ছে, লিটনের প্রতি নরম হওয়ার একটা সম্ভাবনা আছে এখনও। দেখার, কী হয় শেষ পর্যন্ত। সবচেয়ে বড় ব‌্যাপার, দেখার যে ভারতীয় বোর্ড কী করে? কারণ বল এখন সম্পূর্ণ তাদেরই কোর্টে।

[আরও পড়ুন: বাংলার অশান্তি নিয়ে চিন্তিত রাষ্ট্রপতি! দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাতের পর দাবি BJP সাংসদ দেবশ্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement