shono
Advertisement

কখন মিলবে সময়? জন্ম-মৃত্যুর শংসাপত্র দিতে নতুন হোয়াটসঅ্যাপ নম্বর চালু কলকাতা পুরসভার

জেনে নিন প্রয়োজনীয় নম্বর।
Posted: 10:00 PM Nov 18, 2021Updated: 10:00 PM Nov 18, 2021

কৃষ্ণকুমার দাস: লাইনে দাঁড়িয়ে গুরুত্বপূর্ণ কাজের সময় চাওয়া যথেষ্ট ঝামেলার। এবার তাই নাগরিক পরিষেবার রাস্তা আরও মসৃণ করতে নতুন হোয়াটয়অ্যাপ নম্বর চালু করল কলকাতা পুরসভা (KMC)। সরাসরি হোয়াটসঅ্যাপ করলেই জন্ম-মৃত্যুর সার্টিফিকেট নেওয়ার সময় মিলবে। বৃহস্পতিবার নয়া পরিষেবার জন্য একটি হোয়াটসঅ্যাপ (WhatsApp) নম্বর চালু করে একথা জানালেন মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম। সরাসরি ৮৩৩৫৯৯৯১১১ নম্বরে প্রয়োজন জানিয়ে হোয়াটসঅ্যাপ করলেই কয়েক মিনিটের মধ্যে অ্যাপয়নমেন্ট পেয়ে যাবেন নাগরিকরা।

Advertisement

কলকাতার মহানাগরিক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) কথায়, “নির্বাচনী বিধিনিষেধ লাগু হতেই নাগরিকদের অভিযোগ শুনে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়ার সুযোগ পাব না। তাই সম্পত্তি কর থেকে অ্যাসেসমেন্ট ও অন্যান্য নাগরিক পরিষেবা নিয়ে নাগরিকরা সংকটে পড়লে তাঁরা সরাসরি হোয়াটসঅ্যাপে মেসেজ করে কমিশনারের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন।” অবশ্য ঠিক কী কারণে কমিশনারের সাক্ষাৎ চান, সেই কারণ হোয়াটসঅ্যাপে জানাতে হবে বলেও তিনি বলেন।

[আরও পড়ুন: বিএসএফের ক্ষমতা বাড়ানো নিয়ে মন্তব্যের জের, অপর্ণা সেনকে আইনি চিঠি বিজেপি নেতার]

কলকাতায় পুরভোট ঘোষণা হলেই মেয়রের পরিবর্তে এবার সরাসরি পুরকমিশনারের দরজা খুলে দেওয়া হচ্ছে আমজনতার জন্য। আর কমিশনারের সাক্ষাৎ পেতে কোনও অফিসার বা পুরকর্মীর দ্বারস্থ হওয়ার দরকার নেই বলে জানিয়ে দিল পুরসভা। নয়া পরিষেবার ঘোষণা করে পুরসভার মুখ্যপ্রশাসক ও মন্ত্রী পুরকমিশনারের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও ওই একই নম্বরে হোয়াটসঅ্যাপ করেই এবার থেকে জন্ম ও মৃত্যুর সার্টিফিকেট (Birth and death certificate) পাওয়ার জন্যও অ্যাপয়নমেন্ট নিতে হবে। মূলত বার্থ সার্টিফিকেট পাইয়ে দেওয়ার নামে দালালচক্র নির্মূল করার পাশাপাশি হয়রান বন্ধে পুরসভা এমন বিশেষ পরিষেবা চালু করল।

[আরও পড়ুন: অস্ত্র বিক্রির সময়ই পুলিশের জালে কারবারি, কলকাতায় আগ্নেয়াস্ত্র-সহ ধৃত ২]

করোনার জেরে গত ২০ মাস ধরে পুরভবনে ড্রপবক্সে নথি ফেলে আসার পর মেসেজ করে পুরসভা দিন জানিয়ে দিচ্ছিল। অভিযোগ, একমাসের বেশি সময় পুরভবনে হয়রান হওয়ার পর অ্যাপয়নমেন্ট দিচ্ছিল স্বাস্থ্য বিভাগ। বস্তুত এই অভিযোগ কাটাতেই সরাসরি হোয়াটসঅ্যাপে অ্যাপয়নমেন্ট দিয়ে জন্ম ও মৃত্যুর সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা চালু করলেন ফিরহাদ। নয়া পরিষেবার ঘোষণা করে মুখ্যপ্রশাসক জানান, “সোম থেকে শুক্র, সকাল ১১টা থেকে দুপুর ২ টো ও শনিবার বেলা সাড়ে বারোটা পর্যন্ত ওই নম্বরে মেসেজ করে অ্যাপয়নমেন্ট পাওয়া যাবে। পুরসভার কার্যকালে প্রতি ৩০ মিনিটে মাত্র ১২ জন আবেদনকারীকে ডাকা হবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement