shono
Advertisement
Personal Finance

দীর্ঘমেয়াদি ক্যাপিটাল অ্যাপ্রিসিয়েশনই পাখির চোখ ইউটিআই-এর নতুন ফান্ডের

ইদানিং ফ্যাক্টর-নির্ভর বিনিয়োগ বাড়ছে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 06:57 PM Oct 22, 2024Updated: 06:57 PM Oct 22, 2024

ইউটিআই নতুন একটি ফান্ডের প্রস্তাব এনেছে, যা নিয়ে আগ্রহ বাড়ছে লগ্নিকারীদের। এই স্কিমটি থিম‌্যাটিক শ্রেণিভুক্ত এবং অন্ততপক্ষে ৮০ শতাংশ অ‌্যাসেট শেয়ারে লগ্নি করবেন সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজার। বিস্তারিত জানাচ্ছে টিম সঞ্চয়

Advertisement

নতুন ফান্ডের প্রস্তাব এনেছে দেশের সবথেকে পুরনো ফান্ড হাউস UTI Active Factor Equity Fund। ইউটিআই অ‌্যাক্টিভ ফ‌্যাক্টর ইক্যুইটি ফান্ড বেশ অভিনব একটি প্রকল্প, সেবির দপ্তরে পেশ হওয়া অফার ডকুমেন্ট অনুযায়ী। দীর্ঘমেয়াদি ক‌্যাপিটাল অ‌্যাপ্রেসিয়েশন এই ফান্ডের মূল লক্ষ‌্য। এটির পারফর্ম‌্যান্স পরখ করা হবে বেঞ্চমার্ক ইনডেক্স BSE 200 সূচকের ভিত্তিতে।

কয়েকটি প্রাসঙ্গিক তথ‌্য:
১. কী ধরনের স্কিম : থিম‌্যাটিক শ্রেণিভুক্ত
২. ওপেন এন্ড, ইক্যুইটি নির্ভর ফান্ড
৩. লোড : তিন মাস, অর্থাৎ ৯০ দিনের মধ্যে যদি ইউনিট বিক্রি করা হয় তাহলে ১% লোড দিতে হবে।
৪. নূ‌ন্যতম লগ্নি : এনএফও চলার সময় অন্তত ১,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। ডেইলি, মান্থলি, উইকলি সিপের জন‌্য নূ‌ন্যতম ৫০০ টাকা।
অন্ততপক্ষে সব সময়ই ৮০% অ‌্যাসেট শেয়ারে লগ্নি করবেন সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজার। দরকার বুঝলে তা ১০০% হতেও পারবে। সর্বোচ্চ ২০% ডেট এবং মানি মার্কেট সিকউইরিটিজে লগ্নি করা যেতে পারে।

ইনভেস্টমেন্ট স্ট‌্যাটেজি কী হবে?
এক্ষেত্রে বলা হয়েছে যে স্কিমটি বিভিন্ন “ফ‌্যাক্টর” পর্যবেক্ষণ করে বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নেবে। যে ফ‌্যাক্টরগুলি নির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে।
১. Momentum
২. Quality
৩. Value
৪. Low Volalility
৫. Growth
৬. Size of Market Cap

‘টিম সঞ্চয়’-এর সংযোজন–
ইদানিং ফ‌্যাক্টর-নির্ভর বিনিয়োগ বাড়ছে। সম্প্রতি একগুচ্ছ নতুন ধরনের ফান্ড এসেছে যেগুলো প্রধানত ফ‌্যাক্টর-ভিত্তিক। মোমেন্টাম, লো ভোলাটিলিটি তথ‌া ভ‌্যালু – এই তিনটি নামের সঙ্গে আজ অনেকেই পরিচিত। আগামিদিনে আরও বেশ কিছু এই জাতীয় বিকল্পের সন্ধান পাবেন লগ্নিকারীরা বলে জানা যাচ্ছে। এই প্রসঙ্গে বলা উচিত যে এই ধরনের ফান্ডে এককালীন লগ্নি ছাড়াও সিপের মাধ‌্যমে তহবিল গঠনের পক্ষপাতী অনেকেই। বিশেষজ্ঞরা এমনই উপদেশ দিয়ে থাকে নানা ইনভেস্টরদের। অবশ‌্য রিস্কের পরিমাপ বুঝে নেওয়ার পরই লগ্নির বিষয়ে পদক্ষেপ করা উচিত বলে সবাই মনে করেন। টিম সঞ্চয়-এর পক্ষ থেকে আমরাও এই প্রসঙ্গে পাঠকদের স্পষ্ট ভাবে জানিয়ে দিতে চাই।

সতর্কীকরণ
লগ্নির যাবতীয় সিদ্ধান্ত একমাত্র বিনিয়োগকারীর নিজের, দায়িত্বও তাঁর। ‘সংবাদ প্রতিদিন’—এর এতে কোনও ভূমিকা নেই। লগ্নি-জনিত ফলাফল বিনিয়োগকারীর সিদ্ধান্তের উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল, তাই বাজারের ঝুঁকির ব্যাপারে সব জেনে নিয়েই পদক্ষেপ করবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নতুন ফান্ডের প্রস্তাব এনেছে দেশের সবথেকে পুরনো ফান্ড হাউস UTI Active Factor Equity Fund।
  • ইউটিআই অ‌্যাক্টিভ ফ‌্যাক্টর ইক্যুইটি ফান্ড বেশ অভিনব একটি প্রকল্প, সেবির দপ্তরে পেশ হওয়া অফার ডকুমেন্ট অনুযায়ী।
  • দীর্ঘমেয়াদি ক‌্যাপিটাল অ‌্যাপ্রেসিয়েশন এই ফান্ডের মূল লক্ষ‌্য। এটির পারফর্ম‌্যান্স পরখ করা হবে বেঞ্চমার্ক ইনডেক্স BSE 200 সূচকের ভিত্তিতে।
Advertisement