shono
Advertisement

আধার কার্ড হারিয়ে ফেলেছেন? কী করে ফিরে পাবেন জানেন?

নিজেই এই কাজ করতে পারবেন, শুধু কৌশলটা জেনে রাখুন। The post আধার কার্ড হারিয়ে ফেলেছেন? কী করে ফিরে পাবেন জানেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 03:48 PM Jul 06, 2017Updated: 01:59 PM Sep 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানা কাজে আধার কার্ড বাধ্যতামূলক করেছে কেন্দ্র সরকার। সব পরিচয়পত্র ছাপিয়ে আধার তাই উঠে এসেছে সবার উপরে। মোবাইলের সিম হোক কিংবা বিয়ের রেজিস্ট্রেশন, আধার বিনা গতি নেই। এহেন মূল্যবান কার্ডটি হারিয়ে গেলে কী করবেন? হা-হুতাশ করার দরকার নেই, উপায় আছে হাতের সামনেই।

Advertisement

ধরা যাক, আপনার আধার কার্ডটি হারিয়ে গিয়েছে। এবং আধার নম্বর বা এনরোলমেন্ট নম্বর কোনও কিছুই আপনার মনে নেই। আধার পাওয়ার নানা প্রক্রিয়া মনে করে আপনি মনে মনে প্রমাদ গুনছেন। কিন্তু এত ভয় পাওয়ার কিছু নেই। আপনার আধারের সঙ্গে ফোন নম্বর বা মেইল আইডি যুক্ত করা আছে তো? তাহলে আধার ফিরে পেতে আপনার সময় লাগবে মোটে পাঁচ মিনিট।

কী করবেন? সোজা পৌঁছে যান ইউআইডিএআই ওয়েবসাইটে। আধার অনলাইন সার্ভিস ক্যাটেগেরিতে গেলেই পাবেন হারানো আধার ফিরে পাওয়ার জন্যও একটি ট্যাব রাখা আছে। এখানে ক্লিক করলেই আপনি একটি পাতায় পৌঁছবেন। সেখানে আছে ওটিপি বা ওয়ান টাইপ পাসওয়ার্ডের অপশন। তা আসবে আপনার মোবাইলে। একবার তা ভেরিফাই হলেই, অর্থাৎ যেটি আপনার মোবাইলে এল, তা ঠিকঠাকভাবে সাইটে দিতে পারলেই, আধার বা এনরোলমেন্ট নম্বর চলে আসবে আপনার মেল বা ফোনে। সেই নম্বর দিয়ে অনলাইন ফর্মটি পূরণ করলেই চলে আসবে বিকল্প আধার কার্ড। তা ডাউনলোড করে নিলেই কাজ শেষ।

যদি ফোন নম্বর নিয়ে সমস্যা হয়, তাহলে সাইটের হোম পেজ থেকে প্রথমে মোবাইল নম্বরটি ভেরিফাই করিয়ে নিতে হবে। এভাবে নিজেই আপনি নিজের আধারটি ফিরে পেতে পারবেন।

 

The post আধার কার্ড হারিয়ে ফেলেছেন? কী করে ফিরে পাবেন জানেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement