shono
Advertisement

Weather Update: ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফের বঙ্গে ফিরবে শীত? জেনে নিন কী বলছে হাওয়া অফিস

এবার সরস্বতী পুজোয় শীতের হালকা আমেজও ছিল না।
Posted: 09:45 AM Jan 27, 2023Updated: 09:49 AM Jan 27, 2023

নিরুফা খাতুন: সরস্বতী পুজো মিটতেই শহরে ফিরতে চলেছে শীতের আমেজ। সপ্তাহ শেষে পারদ নামতে পারে দুই থেকে তিন ডিগ্রি। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে শহরে ফিরছে শীত। মাঘে উধাও শীত। কনকনে ঠান্ডা তো দূর, শীতের আমেজটুকুও নেই। বরং পাখা চালিয়ে থাকতে হচ্ছে। বৃহস্পতিবার সরস্বতী পুজোও উষ্ণতায় কেটেছে। রবি ও সোমবার থেকে আবার পারদ নামবে বলে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে।

Advertisement

শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯২ শতাংশ। সকালে হালকা কুয়াশার দাপট লক্ষ্য করা যায়। তবে দিনভর আকাশ পরিষ্কার থাকবে।

[আরও পড়ুন: হাতেখড়ি বিতর্কের মাঝেই দিল্লি যাচ্ছেন বাংলার রাজ্যপাল, জগদীপ ধনকড়ের সঙ্গে বৈঠকের সম্ভাবনা]

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার থেকে পারদ কিছুটা নিম্নমুখী হবে। দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। সোমবার পর্যন্ত তাপমাত্রা কম থাকবে। আবার মঙ্গল ও বুধবার সামান্য তাপমাত্রা বাড়বে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীত ফিরবে। তাপমাত্রা অনেকটাই নেমে যাবে। আলিপুরের আবহাওয়াবিদ সৌরীশ বন্দ্যোপাধ্যায় জানান, পরপর পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবেই রাজ্যে উষ্ণতার ছোঁয়া।

ঝঞ্ঝা কেটে গেলেই জমিয়ে উত্তুরে হাওয়া বইবে। ফের শীতের আমেজ ফিরবে। আপাতত দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় একই রকম থাকবে তাপমাত্রা।‌ সামান্য ওঠানামা করতে পারে রাতের তাপমাত্রা। উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া থাকবে।‌ ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।‌ তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ফি বছরই সরস্বতী পুজোয় হালকা ঠান্ডার আমেজ থাকে। কিন্তু এবার বিপরীত চিত্র। ঘেমে নেয়ে একসা না হলেও বেশ গরম–এমন কথা পথ চলতে শোনা গিয়েছে।

[আরও পড়ুন: প্রথম শব্দ ‘মা’ শেখাল দুই খুদে, বাংলা ভাষায় রাজ্যপালের হাতেখড়ি, বিশেষ উপহার মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার