shono
Advertisement

পয়লা এপ্রিল থেকে কলকাতায় চালু নতুন পার্কিং ফি, জেনে নিন প্রতি ঘণ্টায় লাগবে কত টাকা

শহর কলকাতায় সব মিলিয়ে প্রায় সাড়ে ১৫ হাজার গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে।
Posted: 10:06 AM Mar 31, 2023Updated: 10:06 AM Mar 31, 2023

স্টাফ রিপোর্টার: নতুন অর্থবর্ষ থেকে বর্ধিত হারে পার্কিং ফি চালু করতে চলেছে কলকাতা পুরসভা। এতদিন প্রতি একঘণ্টা পিছু দু’চাকা গাড়ির জন্য দিতে হতো ৫ টাকা। যা ১ এপ্রিল থেকে হচ্ছে ১০ টাকা। চার চাকা গাড়ির জন্য এতদিন প্রতি ঘণ্টায় দিতে হত ১০ টাকা। ১ এপ্রিল তা থেকে হচ্ছে ২০ টাকা। একইভাবে বাস এবং লরি রাখার জন্য ঘণ্টাপিছু পার্কিং ফি ২০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৪০ টাকা। পুরসভা সূত্রে খবর, প্রথম দুঘণ্টা ফি একই থাকবে। তবে দু’চাকা গাড়ি পার্কিং লটে ৩ ঘণ্টা থাকলেই দিতে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টার জন্য ৬০ টাকা এবং ৫ ঘণ্টার জন্য ৮০ টাকা। মোটরবাইক রাখার সময়সীমা ৫ ঘণ্টা পেরিয়ে গেলেই ঘণ্টা পিছু দিতে হবে ৫০ টাকা।

Advertisement

চারচাকা গাড়ির ক্ষেত্রে ২ ঘণ্টার জন্য ৪০, ৩ ঘণ্টার জন্য ৮০ এবং ৪ ঘণ্টার জন্য ১২০ ও ৫ ঘণ্টার জন্য ১৬০ টাকা গুনতে হবে। চারচাকা গাড়ির ক্ষেত্রেও ৫ ঘণ্টার বেশি সময় গাড়ি রাখলে ঘণ্টাপিছু দিতে হবে ১০০ টাকা। রাস্তায় অতিরিক্ত গাড়ি পার্কিং করে রাখলে যান চলাচলের জায়গা কমে যায়। শ্লথ হয়ে যায় যানবাহন চলাচল। যার ফলে বাড়ে দূষণের মাত্রা। পুরসভা সূত্রে খবর, অতিরিক্ত সময় গাড়ি পার্কিং লটে রাখার প্রবণতা কমাতেই বেশিক্ষণ গাড়ি রাখলে অতিরিক্ত টাকা ধার্য করেছে পুরসভা। শহরের বিভিন্ন প্রান্তেই রাতে বাস পার্কিং করে রাখা হয়।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর সতর্কতা সত্ত্বেও রামনবমীতে এড়ানো গেল না বিশৃঙ্খলা, হাওড়ায় ব্যাপক অশান্তি ]

এতদিন ঘণ্টাপিছু ২০ টাকা করে নেওয়া হলে ৪ ঘণ্টা বাস বা লরি রাখার জন্য ২৪০ টাকা করে নেওয়া হবে। ৫ ঘণ্টা পার হলেই ঘণ্টা পিছু দিতে হবে ২০০ টাকা। পুরকর্তারা মনে করছেন, পার্কিং ফি বাড়লে যে বিপুল পরিমাণে গাড়ি রাস্তায় বার হয় তা কিছুটা হলেও কমবে। ফলে, কমানো যাবে বাতাসে বিষের পরিমাণ। বর্তমানে শহরে পাঁচশোর বেশি গাড়ি রাখার ট্রেস রয়েছে। তিন-চারটি ‘ট্রেস’ মিলিয়ে এক-একটি পার্কিং লট ধরা হয়। শহর কলকাতায় সব মিলিয়ে প্রায় সাড়ে ১৫ হাজার গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে।

[আরও পড়ুন: মমতার ‘চোর-ডাকাত’ কটাক্ষের জেরে কর্মবিরতির ডাক DA আন্দোলনকারীদের, দিল্লিতেও ধরনার ঘোষণা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement