shono
Advertisement

নারীদের সম্মান জানাতে ‘রেসপেক্ট উইমেন’শুরু করল লালবাজার

নারীদিবসে পুলিশের এই উদ্যোগে খুশি মহিলারা। The post নারীদের সম্মান জানাতে ‘রেসপেক্ট উইমেন’ শুরু করল লালবাজার appeared first on Sangbad Pratidin.
Posted: 12:11 PM Mar 08, 2019Updated: 12:11 PM Mar 08, 2019

অর্ণব আইচ: নারী দিবসে মহিলাদের সম্মান জানাতে ও নারী সুরক্ষা সুনিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুলিশ। শুরু হল কলকাতা পুলিশের ‘রেসপেক্ট উইমেন’ প্রকল্প। লালবাজার সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকেই শহরে শুরু হয়েছে এই ‘রেসপেক্ট উইমেন’ প্রকল্প। এর জন্য নতুন লোগোও তৈরি করছে কলকাতা পুলিশ।

Advertisement

[বুনো শূকরের আক্রমণে সারেঙ্গায় মৃত যুবক, আহত ১]

লালবাজারের এক অধিকর্তা জানিয়েছেন, শহরে মহিলা সংক্রান্ত অপরাধ বাড়ছে। ক্রমাগত বাড়ছে ধর্ষণের ঘটনা।  ইভটিজিংয়ের শিকার হচ্ছেন বহু মহিলা। রাস্তায় এই ধরনের অপরাধের অভিযোগে পুলিশ ও কলকাতা পুলিশের মহিলা বাহিনী ‘উইনার্স’-এর হাতে ধরাও পড়ছে বহু যুবক। তারপরেও কমেনি এই ধরণের ঘটনা। তাই শহরে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, অর্থাৎ রাস্তায় বেরিয়ে যাতে মহিলাদের সমস্যায় পড়তে না হয়, তার জন্য নতুন প্রকল্প তৈরি করল লালবাজার। জানা গিয়েছে, পুলিশের তরফে যাদবপুরের সাউথ সিটি মল, কসবার অ্যাক্রোপলিস ও পার্ক সার্কাসের কোয়েস্ট মলকে বেছে নেওয়া হয়েছে। আজ দুপুরে নির্ধারিত ওই ৩টি শপিং মলে মহিলাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা ও অন্য কয়েকটি আকর্ষণীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ ওই শপিং মলগুলিতে বসানো হবে একটি অভিযোগ বাক্স। কোনও মহিলা হয়ত কখনও হেনস্তার শিকার হয়েছেন, কিন্তু ভয় বা লজ্জায় পুলিশের কাছে যেতে পারেননি, তিনি ওই অভিযোগ বাক্সে জানাতে পারবে তার সঙ্গে ঘটে যাওয়া ঘটনা। অভিযোগগুলি খতিয়ে দেখার পর যাচাই করবে পুলিশ। তারপর পুলিশ প্রয়োজনীয় আইনি ব্যবস্থাও নিতে পারেন। সূত্রের খবর, এরপর কলকাতা পুলিশের অন্যান্য থানার তরফে শহরের বিভিন্ন এলাকাকে বেছে নিয়ে এই ধরনের প্রতিযোগিতা ও অনুষ্ঠানের  আয়োজন করা হবে। 

[ বিদায় নিয়েছে শীতবুড়ো, ‘আজি বসন্ত জাগ্রত দ্বারে…’ ]

ইতিমধ্যেই, ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’-এর আদলে ‘রেসপেক্ট উইমেন’-এর লোগো তৈরি করা হয়েছে। এই লোগোর স্টিকার বানিয়ে ট্যাক্সি, অ্যাপ ক্যাব, বাসে লাগানো হবে। যাতে মহিলাদের সুরক্ষার বিষয়ে শহরবাসী সচেতন হন। অর্থাৎ মহিলা সংক্রান্ত অপরাধ যেন কমে, তার জন্যই মূলত এই প্রকল্প বলে জানান হয়েছে পুলিশের তরফে।

The post নারীদের সম্মান জানাতে ‘রেসপেক্ট উইমেন’ শুরু করল লালবাজার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement