এবার কিশোর কুমারের নামে মেট্রো স্টেশন! অপেক্ষা নবান্নের সবুজ সংকেতের

09:44 PM Jun 25, 2022 |
Advertisement

নব্যেন্দু হাজরা: নেতাজি সুভাষচন্দ্র, শহিদ ক্ষুদিরাম থেকে শুরু করে কবি নজরুল, মাস্টারদা সূর্য সেন, শহিদ যতীন দাস, মহানায়ক উত্তমকুমার। স্বনামধন্য বাঙালিদের নামে একের পর এক মেট্রো স্টেশনের (Metro Station) নামকরণ হয়েছে। নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটের রুবি স্টেশন নাম গায়ক হেমন্ত মুখোপাধ্যায়ের নামে হবে বলে আগেই ঠিক হয়ে রয়েছে। এবার কি তালিকায় কিশোরকুমার (Kishore Kumar)?

Advertisement

হ্যাঁ, বাঙালি গায়ক কিশোরকুমারের নামেও মেট্রো স্টেশনের নামকরণ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এব্যাপারে কিশোরকুমার অনুরাগীদের এক সংগঠনের দাবিতে মেট্রো কর্তৃপক্ষের প্রাথমিক সম্মতিও মিলেছে। যদিও মেট্রোর বক্তব্য, স্টেশনের নামকরণের বিষয়টি নির্ভর করে সংশ্লিষ্ট রাজ্য সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিবেচনার উপর। তাঁরা বিষয়টি পশ্চিমবঙ্গ সরকারের দরবারে পাঠিয়েছেন। নবান্নের (Nabanna) শীর্ষমহল সবুজ সংকেত দিলে তা কেন্দ্রের কাছে পেশ হবে। কেন্দ্রের ছাড়পত্র আসার পর চূড়ান্ত সিদ্ধান্ত।

[আরও পড়ুন: ম্যাঙ্গো বিভ্রাট! নবাবের আম কিনে ঠকলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়]

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান, শিয়ালদহ, এসপ্ল্যানেড, বিবাদি-বাগ, যে কোনও একটি স্টেশনের নাম কিশোরকুমারের স্মরণে রাখার জন্য আবেদন করে মেট্রো কর্তৃপক্ষকে গতবছর ২৮ নভেম্বর চিঠি দেয় কিশোরকুমার ফ্যান ক্লাব (Kishore Kumar Fan Club)। সেই চিঠির প্রাপ্তি স্বীকার করে ওই সংগঠনকে মেট্রোর তরফে পাল্টা চিঠি দেওয়া হয়। সেখানে জানানো হয়, এই নামকরণের বিষয়টিতে রাজ্য সরকারের ছাড়পত্রের প্রয়োজন। যেটা করবে পরিবহণ দপ্তর। নামকরণের বিষয়টি পরিবহণমন্ত্রীর অনুমোদনের মাধ্যমে মন্ত্রিসভায় পেশ হবে। মন্ত্রিসভার সম্মতি মিললে তা পাঠানো হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে।

Advertising
Advertising

মেট্রোর আধিকারিকরা জানাচ্ছেন, এসব ক্ষেত্রে কেন্দ্র সাধারণত সম্মতি দিয়ে দেয়। বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া। আগামী ৪ আগস্ট কিশোর কুমারের জন্মদিন। তাঁর অনুরাগীদের দাবি, তার আগেই একটি মেট্রো স্টেশনের নামকরণ এই মহান সংগীতশিল্পীর নামে করে দিলে জন্মদিনে তাঁকে বিশেষভাবে শ্রদ্ধা জানানো যাবে। তবে এখন বিভিন্ন মেট্রো স্টেশনকে নানা সংস্থার তরফে ব্র‌্যান্ডিং করা হচ্ছে। যা থেকে মোটা টাকা রোজগারও করছে কর্তপক্ষ। তাই হাওড়া ময়দান বা ধর্মতলার মতো গুরুত্বপূর্ণ স্টেশন ব্র‌্যান্ডিং না করে কিশোরকুমারের নামে নামকরণ মেট্রো করবে কিনা, সেই বিষয়ে সন্দেহের একটা অবকাশ রয়েছে।

[আরও পড়ুন: ব্যবসায়ীকে অপহরণ করে রুপো লুট, হাওড়া থেকে গ্রেপ্তার বহিষ্কৃত সিভিক ভলান্টিয়ার]

মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, “মেট্রো স্টেশন নামকরণের একটা পদ্ধতি রয়েছে। রাজ্য সরকার সম্মতি দিলে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো হবে। তারাই দেবে ফাইনাল সিগন্যাল। তবে কিশোরকুমারের মতো গায়কের নামে যে কোনও জিনিস হলেই ভাল হয়।” অল ইন্ডিয়া কিশোরকুমার ফ্যান ক্লাবের সাধারণ সম্পাদক কার্তিক মিত্র বলেন, “আমরা মেট্রোর কাছে আবেদন করেছিলাম কিশোরকুমারের নামে একটি স্টেশনের নামকরণের জন্য। তাঁরা জানিয়েছে, বিষয়টিতে রাজ্য সরকারের সম্মতির প্রয়োজন। তবে তারপর তা যাবে কেন্দ্রের কাছে। সেখান থেকে ছাড়পত্র পেলেই মনে হয় এই স্টেশনের নামকরণটা হয়ে যাবে।”

Advertisement
Next