shono
Advertisement

রানিনগরে স্থায়ী পঞ্চায়েত সমিতির ভোট কবে? রাজ্যের কাছে জানতে চাইল হাই কোর্ট

নির্বাচন পর্যন্ত কোনও সদস্যের বিরুদ্ধে পদক্ষেপ না করার আর্জি জানান আবেদনকারীরা।
Posted: 09:06 AM Sep 16, 2023Updated: 11:39 AM Sep 16, 2023

গোবিন্দ রায়: মুর্শিদাবাদের (Murshidabad) রানিনগর পঞ্চায়েত সমিতির স্থায়ী নির্বাচন কবে করা সম্ভব? তা জানতে রাজ্যের কাছে হলফনামা তলব করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। সেই দিনক্ষণ ঠিক করে ১৯ সেপ্টেম্বরের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। পাশাপাশি তাঁর নির্দেশ, স্থায়ী সমিতি গঠন না হওয়া পর্যন্ত বিরোধীদের কাউকে গ্রেপ্তার করা যাবে না।

Advertisement

শুক্রবার কলকাতা হাই কোর্টের নতুন করে স্থায়ী সমিতির নির্বাচনের দিন ঠিক করা হোক। এই আবেদনে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন রানিনগর (Raninagar) পঞ্চায়েত সমিতির কংগ্রেসের সদস্যরা। এর আগে পঞ্চায়েত বোর্ড গঠনে বাধা দেওয়ার অভিযোগে এবং কংগ্রেস নেতা কর্মীদের গ্রেপ্তারির ঘটনায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা। এদিনের মামলায় তাঁরা জানান, সভাপতির জামিনের জন্য আবেদন করা হয়েছে, তিনি যদি জামিন না পান তাহলে যেন তাকে নির্বাচনের দিন জেল থেকে হাজির করা হয়। এছাড়াও নির্বাচন পর্যন্ত যেন পঞ্চায়েত সমিতির কোন সদস্যের বিরুদ্ধে কোন পদক্ষেপ না করা হয় সেই আবেদনও জানানো হয় মামলায়।

[আরও পড়ুন: এবার মহালয়ার আগেই শুরু প্যান্ডেল হপিং! নামজাদা পুজো দেখা যাবে বিশেষ বাসে চেপে]

গত সোমবার রানিনগর ২ গ্রাম পঞ্চায়েতের স্থায়ী সমিতি গঠনের কথা ছিল। তার আগে রবিবার রানিনগর-২ পঞ্চায়েত সমিতির (Panchayat Samiti) দুই কংগ্রেস সদস্য এবং কাতলামারী গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূলে (TMC) যোগ দেন। দলবদলের ফলে ২৭ আসন বিশিষ্ট রানিনগর-২ গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের শক্তিবৃদ্ধি হয়। ম্যাজিক ফিগারে পৌঁছয় ঘাসফুল শিবির। এই পরিস্থিতিতে নিরাপত্তার দাবিতে আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) চিঠি লিখেছিলেন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।

[আরও পড়ুন: ‘পক্ষপাতদুষ্ট’ অসম রাইফেলসের বিরুদ্ধে রাজনাথ সিংয়ের কাছে দরবার মেতেই সংগঠনের]

কিন্তু তারপরও ঝামেলা হওয়ায় হাই কোর্টে পৌঁছয় মামলা। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে ওঠে মামলা। বিচারপতি আপাতত স্থায়ী সমিতি গঠনে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেন। ইতিমধ্যেই যদি সভা হয়ে থাকে তাহলে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত সিদ্ধান্ত বাস্তবায়িত করা যাবে না বলে নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement