shono
Advertisement

Kolkata Municipal Corporation: কলকাতা পুরসভাকে ১ লক্ষ টাকা জরিমানা, বেআইনি নির্মাণ মামলায় কড়া হাই কোর্ট

'ভোট ব্যাংক আছে। কিন্তু কিছু তো করা দরকার', ভর্ৎসনা আদালতের।
Posted: 03:03 PM Dec 11, 2023Updated: 04:10 PM Dec 11, 2023

গোবিন্দ রায়: জলাশয় ভরাট করে বেআইনি নির্মাণ মামলায় কড়া কলকাতা হাই কোর্ট। কলকাতা পুরসভাকে এক লক্ষ টাকা জরিমানা প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের। “ভোট ব্যাংক আছে। কিন্তু কিছু তো করা দরকার”, ভর্ৎসনা আদালতের।

Advertisement

বেআইনি নির্মাণ মামলায় রাজ্যের তরফে রিপোর্ট পেশ করার কথা বলে কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে পেশ করা রিপোর্ট অনুযায়ী, ২০২১ সাল পর্যন্ত ৪ হাজার ২২২টি জলাশয় ভরাট হয়েছে। তার পর থেকে তা একেবারেই বন্ধ। রাজ্যের তরফে প্রধান বিচারপতির প্রশ্ন, “আপনারা জানেন না, কোথায় জলাশয় বন্ধ করে বেআইনি নির্মাণ হয়ছে? যে সব বেআইনি নির্মাণ নিয়ে নির্দেশ হয়েছে তার কটা মানা হয়েছে?”

[আরও পড়ুন: মোদির উপস্থিতিতে গীতাপাঠের দিনই টেট, সূচি বদলের আর্জিতে হাই কোর্টে দিলীপ]

প্রধান বিচারপতি আরও বলেন, “ভোট ব্যাংক আছে। কিন্তু কিছু তো করা দরকার! জলাশয় নিয়ে অনেক মামলা। কী করছেন? চাইলে সমস্যা সমাধান হয়। না চাইলে কোনওদিন তা সম্ভব নয়!” সওয়াল জবাবের পরই কলকাতা পুরসভাকে ১ লক্ষ টাকা জরিমানা করে হাই কোর্ট।

উল্লেখ্য, সম্প্রতি বেআইনি নির্মাণ মামলায় একের পর এক কঠোর পদক্ষেপ নিয়েছে কলকাতা হাই কোর্ট। লিলুয়ায় বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁরই দেখানো পথে হেঁটে বিচারপতি অমৃতা সিনহাও একবালপুরের ৭৭ নম্বর ওয়ার্ডে বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ দিয়েছিলেন। নরেন্দ্রপুর থানা এলাকার জগৎপতা নয়াবাদে জলাজমি বুজিয়ে বহুতল তৈরির মামলায় উদ্বেগের সুর শোনা যায় তাঁর গলায়। “কলকাতা নিশ্বাস নিতে পারছে না, আর আপনারা জলা জমি বুজিয়ে বিল্ডিং করছেন?”, প্রশ্ন তুলেছিলেন তিনি। আর এবার সরাসরি কলকাতা পুরসভাকে জরিমানা করল হাই কোর্ট।

[আরও পড়ুন: ৩ দিনের লুকোচুরি শেষ! নদী পেরিয়ে ডেরায় ফিরল বাঘ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement