Advertisement

শিক্ষার আদানপ্রদানে শ্রীলঙ্কার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বাঁধল CU

08:24 PM Aug 01, 2018 |

দীপঙ্কর মণ্ডল: কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কাছে আকর্ষণীয় সুযোগ। পড়ুয়ারা এবার শ্রীলঙ্কার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে গিয়ে কয়েকমাস পড়াশোনা করে আসবেন। শিক্ষকদেরও এই সুযোগ থাকছে। একইভাবে শ্রীলঙ্কা থেকেও ছাত্র এবং শিক্ষকরা কাটিয়ে যাবেন কলকাতায়। বুধবার এই বিষয়ে দুই প্রতিষ্ঠানের চুক্তি হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[বঙ্গে রথ ছুটিয়ে মোদির ব্রিগেডের প্রস্তুতি, অনুমতি চাইতে দিল্লি যাচ্ছেন দিলীপ]

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “শ্রীলঙ্কার রুহানা বিশ্ববিদ্যালয় আমাদের সঙ্গে মউ স্বাক্ষর করেছে। উচ্চশিক্ষা এবং গবেষণার ক্ষেত্রে দুই প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা এই চুক্তির ফলে উপকৃত হবেন। ভিন দেশের বিশ্ববিদ্যালয়ে কিছুদিন কাটালে পড়ুয়াদের অভিজ্ঞতা বাড়বে। পেশাগত জীবনে সেই অভিজ্ঞতা কাজে লাগবে।”

[মন্ত্রীর আবেদন উপেক্ষা করে রেল চত্বরে চলছে খাটাল থেকে মদের ঠেক]

কলকাতার সঙ্গে চুক্তি করার আবেদন করেছিল শ্রীলঙ্কার রুহানা বিশ্ববিদ্যালয়। উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন। কলকাতার তরফে সম্মতি প্রকাশ করা হয়। রুহানা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গামিনী সেনানায়ক নিজে এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ে আসেন। তাঁর সঙ্গে ছিলেন আরও কয়েকজন আধিকারিক। দেশের অন্যতম প্রাচীন এই প্রতিষ্ঠানের পরিকাঠামো ঘুরে দেখেন শ্রীলঙ্কার অতিথিরা। স্নাতক এবং স্নাতকোত্তরের বিভিন্ন বিভাগ নিয়েও কথা হয়।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[দিলীপের মন্তব্যের জের, উত্তর ২৪ পরগনায় রেল অবরোধের ডাক মতুয়া মহাসংঘের]

দুপুরে দুই প্রতিষ্ঠানের শীর্ষকর্তারা মউ স্বাক্ষর করেন। এই চুক্তির মেয়াদ থাকবে পাঁচ বছর। নির্দিষ্ট মেয়াদের জন্য ছাত্র এবং শিক্ষক আদানপ্রদান করতে পারবে দু’টি প্রতিষ্ঠান। যৌথ উদ্যোগে হবে গবেষণা। অধ্যাপক ও গবেষকরা খুব উৎসাহ প্রকাশ করেছেন। বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে যৌথ গবেষণা হলে শ্রীলঙ্কা এবং ভারত দুই দেশই উপকৃত হবে বলে মনে করছেন তাঁরা।   

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post শিক্ষার আদানপ্রদানে শ্রীলঙ্কার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বাঁধল CU appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next