Advertisement

কবিতার পর এবার হাতিয়ার গান, সুরে সুরে NRC-CAA’র প্রতিবাদ মুখ্যমন্ত্রীর

05:54 PM Jan 10, 2020 |

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: এনআরসি, সিএএ’র প্রতিবাদে আবারও কলম ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবিতার পর এবার গান লিখলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। তাঁর লেখা গানের নাম ‘অধিকার’। মুখ্যমন্ত্রীর লেখা এবং সুর করা ওই গান গেয়েছেন ইন্দ্রনীল সেন। সোশ্যাল মিডিয়ায় নিজের লেখা গান শেয়ারও করেছেন তিনি। দলীয় কর্মী-সমর্থকরা তৃণমূল সুপ্রিমোর গানের প্রশংসায় পঞ্চমুখ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সংসদের দুই কক্ষে পাশ হওয়ার পরই বর্তমানে আইনে পরিণত হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন বা CAA। ‘বিতর্কিত’ এই আইনের প্রতিবাদে সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার পথে নেমে শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছেন তিনি। দলীয় কর্মী-সমর্থকদেরও হিংসার পথ ছেড়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করার নির্দেশ দিয়েছেন তিনি। ইতিমধ্যেই উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গেও মিছিল, জনসভাও করেছেন রাজ্যের প্রশাসনিক আইন। প্রাণ থাকতে CAA লাগু হতে দেবেন না বলেও নিজের অবস্থান স্পষ্ট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। CAA প্রতিরোধের হাতিয়ার হিসাবে আগেই কলম ধরেছেন মুখ্যমন্ত্রী। লিখেছেন কবিতাও। এবার তিনি লিখলেন গান। তাঁর লেখা গানের নাম ‘অধিকার’। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে লেখা এই গানের কথায় রয়েছে, ‘আমার দেশ ঐক্যভূমি মানছি না মানবো না CAA। আমার অধিকার কেড়ে নিতে দেব না। NRC, CAA ছিঃ, ছিঃ, ছিঃ, NRC, CAA ছিঃ, ছিঃ, ছিঃ।” গানটি লেখার পাশাপাশি সুরও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গানটি গেয়েছেন ইন্দ্রনীল সেন।

[আরও পড়ুন: নৈহাটির বিস্ফোরণস্থলে রুপোলি পদার্থ বারুদ না অন্য রাসায়নিক? ভাবাচ্ছে তদন্তকারীদের]

CAA’র প্রতিবাদে লেখা এই গানটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে নেটদুনিয়ায়। দলীয় কর্মী-সমর্থকরা তৃণমূল সুপ্রিমোর গানের প্রশংসায় পঞ্চমুখ।

Advertising
Advertising

এর আগেও যেকোনও জ্বলন্ত ইস্যুর প্রতিবাদে সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলমও ধরেছেন তিনি। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ‘নাগরিক’ কবিতাও লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কবিতার পর আবারও মুখ্যমন্ত্রীর কলমে উঠে এল প্রতিবাদী সুর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post কবিতার পর এবার হাতিয়ার গান, সুরে সুরে NRC-CAA’র প্রতিবাদ মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next