shono
Advertisement
Kolkata Metro

লাইনে দাঁড়িয়ে নয়, টিকিট কাটুন QR Code-এ! পুজোয় বিশেষ সুবিধা মেট্রোয়

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে একাধিক স্টেশনে মিলবে এই সুবিধা, এছাড়া হাওড়া ময়দান ও হাওড়া স্টেশনেও এর মাধ্যমে টিকিট কাটতে পারবেন যাত্রীরা।
Published By: Sucheta SenguptaPosted: 09:20 PM Oct 05, 2024Updated: 09:36 PM Oct 05, 2024

নব্যেন্দু হাজরা: পুজো মানেই পথে উৎসবপ্রেমীর ঢল। সড়ক হোক বা পাতালপথ, সর্বত্রই জনতার ভিড়। আর এই সময় বিভিন্ন টিকিট কাউন্টারের সামনে দীর্ঘ লাইন চেনা ছবি। বিশেষত কলকাতা মেট্রোয় যাত্রীর সংখ্যা এই সময় প্রচুর বেড়ে যায়। মেট্রো স্টেশনের আশপাশে বিখ্যাত পুজোর সংখ্যা যে নেহাৎ কম নয়। তাই ভিড় তো বাড়বেই। তবে এবছরের পুজোয় এই লাইন দিয়ে টিকিট কাটার ঝক্কি থেকে মুক্তি দিচ্ছে কলকাতা মেট্রো। সুখবর শুনিয়ে কর্তৃপক্ষের ঘোষণা, কিউআর কোড স্ক্যান করেই এবার নিজেদের টিকিট কাটতে পারবেন সকলে।

Advertisement

সপ্তাহ পেরলেই কলকাতার রাজপথে পুজো দেখার ঢল নামবে। পথের দুধারে শুধুই পুজোপ্রেমী মানুষের ছবি ধরা পড়ল বলে। মেট্রো স্টেশনগুলির বাইরেও থিকথিকে ভিড়। তবে এবার আর লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার জন্য সময় নষ্ট হবে না কারও। কারণ, কলকাতা মেট্রো কর্তৃপক্ষ সেই সুবিধা আনছে। শনিবার বিজ্ঞপ্তি জারি করে মেট্রোর ঘোষণা, হাতে হাতে টিকিট বা টোকেন নয়। স্মার্ট কার্ড না থাকলে সোজা কিউআর কোড স্ক্যান করে নিজের যাত্রার টিকিট জোগাড় করে ফেলুন আর নিশ্চিন্তে মেট্রো সফর করুন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বিভিন্ন মেট্রো স্টেশনে এর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। স্টেশনে প্রবেশের মুখে লাগেজ স্ক্যানারের কাছাকাছি থাকবে এই বিশেষ মেশিন, যেখানে কিউআর কোড দিয়ে স্ক্যান করা যাবে।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ব্লু লাইন অর্থাৎ দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ রুটে এবং হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মোট ২৩টি এ ধরনের মেশিন থাকবে। এই সুবিধা পাওয়া যাবে হাওড়া ময়দান ও হাওড়া স্টেশনে। অন্যদিকে, দক্ষিণেশ্বর, দমদম, বেলগাছিয়া, শোভাবাজার-সুতানুটি, এসপ্ল্যানেড, রবীন্দ্রসদন, যতীন দাস পার্ক ও কালীঘাটে পাওয়া যাবে কিউআর কোডের মাধ্যমে টিকিটের সুবিধা। যাত্রীদের সাহায্য করার জন্য সর্বক্ষণ স্টেশনে টহল দেবেন কর্মীরা। এভাবেই দুর্গাপুজোর কয়েকটা দিন নির্বিঘ্নে যাত্রীদের সফরের ব্যবস্থা করছে কলকাতা মেট্রো।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুজোয় মেট্রো সফর আরও সহজ।
  • টিকিট কাটার জন্য লম্বা লাইন নয়, কিউআর কোড স্ক্যান করে কাটুন টিকিট।
  • শনিবার বিজ্ঞপ্তি জারি করল মেট্রো কর্তৃপক্ষ।
Advertisement