shono
Advertisement
Durga Puja Parikrama 2024

এবার ট্রামে চড়ে ঠাকুর দেখায় ইতি, ষষ্ঠী থেকেই পাবেন ভলভো বাসে পুজো পরিক্রমার সুযোগ

পুজো পরিক্রমা থেকেও বাদ পড়েছে কলকাতার নস্টালজিয়া।
Published By: Paramita PaulPosted: 02:28 PM Sep 22, 2024Updated: 04:24 PM Sep 23, 2024

নব্যেন্দু হাজরা: ভলভো এসি, নন এসি বাস এবং ভেসেলে এবারও পুজোয় ঠাকুর দেখাবে পরিবহণ দপ্তর। তবে ট্রামে চড়ে পুজো পরিক্রমা (Durga Puja Parikrama 2024) আর হবে না দর্শনার্থীদের। কারণ পুজোয় গড়াবে না ট্রামের চাকা। অন‌্যান‌্যবার এসি ট্রামে চড়ে শহরে পুজো পরিক্রমার প‌্যাকেজ পরিবহণ দপ্তর তরফে করা হলেও এবার হচ্ছে না। দফতরের কর্তারা জানাচ্ছেন, এমনিতেই শহরের বেশিরভাগ রুটে ট্রাম বন্ধ। গোটা দুই রুটে তা চললেও অনিয়মিত। এই পরিস্থিতিতে পুজো পরিক্রমা থেকেও বাদ পড়েছে কলকাতার নস্টালজিয়া।

Advertisement

পুজোর সময় যানজটের আশঙ্কায় বেশ কয়েকবছর ট্রাম বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছিল। তবে গতবছর ফের ট্রামে চড়ে ঠাকুর দেখানো শুরু হয় দর্শনার্থীদের। এসপ্ল্যানেড-শ্যামবাজার এবং এসপ্ল্যানেড-গড়িয়াহাট রুটে সপ্তমী, অষ্টমী এবং নবমী রাত ১০টা থেকে এসি ট্রামে সফর করেছেন সাধারণ মানুষ। এবার তা হবে না। এবার অবশ‌্য বিলাসবহুল ভলভো এবং নন এসি বাসে পুজো পরিক্রমা শুরু হবে ষষ্ঠী থেকেই। যেহেতু অষ্টমী-নবমী একই দিনে তাই একদিন আগেই শুরু হচ্ছে পরিবহণ দপ্তরের ঠাকুর দেখানো। শহরের নামী পুজো, বনেদী বাড়ির পুজো, কামারপুকুর, জয়রামবাটির পুজো জলপথে ঠাকুর দেখানো-সহ বিভিন্ন প‌্যাকেজ বানিয়েছে পরিবহণ দপ্তর। আগামীকাল সোমবার সেই পুজো পরিক্রমা প্রকাশ করা হবে। এবারও ধান‌্যকুড়িয়া এবং আড়বলিয়াতে গ্রাম বাংলার পুজো দেখাতে নিয়ে যাওয়া হবে।

শহরে ট্রাম চলাচল সংক্রান্ত মামলার আগামী সপ্তাহে হাই কোর্টে ফের শুনানি রয়েছে। পরিবহণ দপ্তর চাইছে, এসপ্ল‌্যানেড-খিদিপুর রুটকে রেখে বাকি রুটগুলোকে বন্ধ করে দিতে। শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে ক্যালকাটা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশনের তরফে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল। সেই মামলায় রাজ্যের সিদ্ধান্ত জানতে চায় আদালত। তাতেই এই কথা জানানো হয়েছে পরিবহণ দপ্তরের তরফে। প্রথমে নির্মীয়মাণ মেট্রোর কাজের জন‌্য একাধিক ট্রাম রুট বন্ধ হয়ে যায়। এবং পরে দুর্ঘটনা কমাতে এবং গাড়ি চলাচলে গতি বাড়াতে ট্রাম অধিকাংশ রুটেই ট্রাম বন্ধের সিদ্ধান্ত নেয় পরিবহণ দপ্তর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভলভো এসি, নন এসি বাস এবং ভেসেলে এবারও পুজোয় ঠাকুর দেখা দেখাবে পরিবহণ দপ্তর।
  • ট্রামে চড়ে পুজো পরিক্রমা আর হবে না দর্শনার্থীদের।
  • পুজোয় গড়াবে না ট্রামের চাকা।
Advertisement