Coal Scam: তদন্তে অসহযোগিতার অভিযোগ, কয়লা পাচার কাণ্ডে ফের গ্রেপ্তার লালা ঘনিষ্ঠ গুরুপদ মাজি

01:18 PM May 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়লা পাচার কাণ্ডে (Coal Scam) অন‌্যতম অভিযুক্ত গুরুপদ মাজিকে এবার গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডি সূত্রে খবর, তিন দিন ধরে তাঁকে জেরা চলছিল। বৃহস্পতিবার ইডি জানিয়েছে, তদন্তে অসহযোগিতার জন‌্য তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। গুরুপদ মাঝিকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রয়োজন।

Advertisement

বেশ কিছুদিন ধরেই কয়লা কাণ্ডের (Coal Scam) তদন্তে নড়েচড়ে বসেছে সিবিআই। কলকাতা, বাঁকুড়া, আসানসোল-সহ বহু জায়গায় তল্লাশি চালান তদন্তকারীরা। অভিযুক্তেদর বাড়িতে হানা দেন সিবিআই গোয়েন্দারা। সেখান থেকে তথ্য সংগ্রহ করে। সেই তথ্যের ভিত্তিতে গত সেপ্টেম্বরে ধৃত জয়দেব মণ্ডলের আসানসোলের বাড়িতে তল্লাশি চালান গোয়েন্দারা। পুরুলিয়ার সাঁতুড়ি বলিতোড়ায় লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী গুরুপদ মাজির বাড়ি ও অফিস সমেত চার জায়গায় হানা দিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা।

[আরও পড়ুন: বাংলাতেই থাকবেন, কাজ করবেন ভারচুয়ালি, দলের ‘ফতোয়া’ উড়িয়ে স্পষ্ট জানালেন দিলীপ]

তারপরই অর্থাৎ গতবছর সেপ্টেম্বর মাসেই আসানসোল-বাঁকুড়া থেকে অনুপ মাজি ওরফে লালা ঘনিষ্ঠ চার ব্যবসায়ী নারায়ণ নন্দ, গুরুপদ মাজি, নিরোদ মণ্ডল ও জয়দেব মণ্ডলকে গ্রেপ্তার করেছিল সিবিআই। পরে জামিনে ছাড়াও পেয়েছিলেন বিনয় মিশ্রের ঘনিষ্ঠ বলে পরিচিত গুরুপদ। বৃহস্পতিবার তাঁকে গ্রেপ্তার করল ইডি।

Advertising
Advertising

জানা গিয়েছিল, এই দুই ব্যক্তিই কয়লা সিন্ডিকেটের সঙ্গে জড়িত। বিশেষ করে, বাম আমলে কয়লা পাচারের গোটা সাম্রাজ্য ছিল জয়দেব মণ্ডলের হাতে। তারপর বাম জমানা শেষ হয়ে যাওয়ায় কিছুইটা কোণঠাসা হয়ে পড়েন ওই ব্যবসায়ী। ২০১১ সালে কলকাতার নিউ মার্কেট এলাকা থেকে জয়দেবকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। তাঁর কাছ থেকে বেশ কিছু হাতিয়ারও বাজেয়াপ্ত করা হয়। তারপর জামিনে মুক্তি পেয়ে যান তিনি। এদিকে, পুরুলিয়ায় যথেষ্ট প্রভাব রয়েছে গুরুপদ মাজির।

[আরও পড়ুন: শুক্রবার সিবিআই দপ্তরে হাজিরা দিচ্ছেন না TMC বিধায়ক শওকত মোল্লা, চাইলেন ১৫ দিন সময়]

Advertisement
Next