Kuntal Ghosh: ‘আকাশছোঁয়া ষড়যন্ত্র’, ১৯ কোটি টাকা নেওয়ার কথা স্বীকার করে ইডি’র কাছে দাবি কুন্তলের

09:23 PM Jan 25, 2023 |
Advertisement

অর্ণব আইচ: কুন্তল-তাপসকে মুখোমুখি জেরার পর এবার যুব নেতা কুন্তল ঘোষের ঘনিষ্ঠ শান্তনু বন্দ্যোপাধ‌্যায়কে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বুধবার দুপুরে হুগলির তৃণমূল নেতা শান্তনুকে সল্টলেকের সিজিও কমপ্লেক্সের দপ্তরে ডেকে নিয়োগ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়। মঙ্গলবারের পর এদিনও ফের মানিক ভট্টাচার্য ঘনিষ্ঠ তাপস মণ্ডলকে ডেকে জেরা করে ইডি। মঙ্গলবার দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরা করার সময় তাঁরা বিবাদও করেন বলে সূত্রের খবর। আগের দিন রাত পর্যন্ত জেরা করলেও ফের কয়েকটি বিষয় যাচাই করার জন‌্য তাপসকে এদিন তলব করা হয়। তাঁকে ফের কুন্তল ঘোষের মুখোমুখি বসিয়ে ইডি আধিকারিকরা জেরা করেন।

Advertisement

তাপস বারবার অভিযোগ করতে থাকেন যে, তিনি কুন্তলকে টাকা দিয়েছেন। কুন্তলও পালটা দাবি করেন, তাপসকেই তিনি টাকা দিয়েছেন। তাপস মণ্ডলের নাম লেখা একটি ধূসর রঙের ডায়েরি ইডি উদ্ধার করেছে। সেই ডায়েরিটি মুখোমুখি জেরার সময় কুন্তল ও তাপসের সামনে রাখা হয়। ডায়েরিতে উল্লেখ করা আছে ১৯ কোটি টাকার হিসাব। সেই টাকা তাপস কুন্তলকে দিয়েছেন বলে দাবি করেছেন। ওই টাকা দেওয়ার পরিপ্রেক্ষিতে বেশ কিছু নথিও তাপস দেখান, যেখানে কুন্তলের সই রয়েছে। এরপর কুন্তল স্বীকার করেন যে, তিনি তাপসের কাছ থেকে ১৯ কোটি টাকা নিয়েছেন। কুন্তল ঘোষ দাবি করেন যে, ‘‘আকাশছোঁয়া ষড়যন্ত্র হয়েছে।’’ ফলে, এই যড়যন্ত্রে কারা যুক্ত ছিলেন, তদন্ত করে সেই তথ‌্য ইডির গোয়েন্দারা জানার চেষ্টা করছেন।

[আরও পড়ুন: শ্যামপুরে নিহতকে দলীয় কর্মী বলে দাবি বিজেপির, রাজনীতি চাইছেন না মৃতের স্ত্রী]

এদিকে, কয়েকদিন আগে হুগলির বলাগড়ে নেতা শান্তনু বন্দ্যোপাধ‌্যায়ের বাড়িতে ইডি তল্লাশি চালায়। ইডি’র সূত্র জানিয়েছে, ওই সময়ই বাড়ি থেকে ২০১৪ ও ২০১৭ সালের টেট পরীক্ষার বেশ কিছু পরীক্ষার্থীর অ‌্যাডমিট কার্ডের ফটোকপি উদ্ধার হয়। ইডি’র অভিযোগ, নিয়োগ দুর্নীতিতে টাকা তোলার জন‌্যই চাকরিপ্রার্থীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল ওই ফটোকপিগুলি। ওই চাকরিপ্রার্থীরা প্রাথমিক স্কুলে চাকরি পেয়েছিলেন কি না, সেই বিষয়টি যাচাই করার জন‌্য এদিন শান্তনুকে ইডি’র গোয়েন্দারা জেরা করেন।

সেই সূত্র ধরে শান্তনু চাকরিপ্রার্থীদের কাছ থেকে টাকা তুলেছিলেন কি না, বা তুললেও কত টাকা, কী পদ্ধতিতে তুলেছেন, সেই তথ‌্য তাঁকে জেরা করে ইডি যাচাই করছে। বেশ কিছু নথিও শান্তনুর সামনে তুলে ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। ইডি’র দাবি, শান্তনু কুন্তলের ঘনিষ্ঠ। তার ফলে কুন্তলের যে খাতা থেকে ৩০ কোটি টাকার লেনদেনের হিসাব পাওয়া গিয়েছে, সেই ব‌্যাপারে শান্তনু কী জানেন, সেই বিষয়টিও তাঁর কাছ থেকে  জানার চেষ্টা করা হয়। শান্তনু ও কুন্তলকেও মুখোমুখি বসিয়ে জেরা করা হচ্ছে বলে জানিয়েছে ইডি।

[আরও পড়ুন: শ্যামপুরে নিহতকে দলীয় কর্মী বলে দাবি বিজেপির, রাজনীতি চাইছেন না মৃতের স্ত্রী]

Advertisement