shono
Advertisement

Buddhadeb Bhattacharjee: তরল খাবার খাচ্ছেন নিজেই, প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছুটি নিয়ে কী জানাল হাসপাতাল কর্তৃপক্ষ?

হোম কেয়ারে থাকতে হবে বুদ্ধদেব ভট্টাচার্যকে, জানালেন চিকিৎসকরা।
Posted: 01:59 PM Aug 07, 2023Updated: 05:25 PM Aug 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee) এখন নিজেই তরল খাবার খেতে পারছেন। শারীরিক অবস্থা এখন অনেকটাই ভাল, সংক্রমণমুক্ত তিনি। আগামী ২, ৩ দিনের মধ্যে তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন চিকিৎসকরা। কারণ, বাড়ি ফিরলেও তাঁকে সম্পূর্ণভাবে হোম কেয়ারে (Home Care) থাকতে হবে। সেইমতো পাম অ্যাভিনিউয়ের বাড়িতে তাঁর ঘরটি সাজিয়ে তুলতে হবে। সোমবার দুপুরে বৈঠকের পর এমনই জানালেন মেডিক্যাল বোর্ডের (Medical Board) সদস্যরা। 

Advertisement

সোমবার সকালে বুদ্ধদেব ভট্টাচার্য স্যুপ, ফলের রস খেয়েছেন নিজেই। চিকিৎসকদের সঙ্গে কথা বলেছেন। শুনতে চেয়েছেন রবীন্দ্র সংগীত। তাও তাঁকে শোনানো হয়েছে। তাঁর শারীরিক পরিস্থিতির উন্নতি দেখে এদিন দুপুরে মেডিক্যাল বোর্ড বৈঠকে বসে। ৭৯ বছরের কমরেডকে ছুটি দেওয়া নিয়ে সিদ্ধান্ত নিতেই বৈঠক। তাঁরা জানিয়েছেন, মঙ্গলবার ফের তাঁর রক্তপরীক্ষা (Blood Test) হবে। সেই রিপোর্ট নিয়ে বৈঠক করে তবেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সব ঠিক থাকলে বুধবারই প্রাক্তন মুখ্যমন্ত্রী বাড়ি ফিরতে পারেন।

[আরও পড়ুন: সাংসদ পদ ফেরত পেলেন রাহুল গান্ধী, ইন্ডিয়া জোটের নেতাদের মিষ্টি বিলি অধীরের]

গত শনিবার ফুসফুসে সংক্রমণ (Lung Infection) নিয়ে আলিপুরের বেসরকারি হাসপাতালে ভরতি হয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এখানেই তাঁর চিকিৎসা হয় বরাবর। ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছিল দু’দিন। পরে সংক্রমণের মাত্রা কমায় তাঁকে ধীরে ধীরে সেখান থেকে বের করা হয়। রাইলস টিউবে তরল খাবার (Liquid Food) খাওয়ানো হয় ৭৯ বছরের কমরেডকে। তবে সোমবার থেকে তিনি নিজেই ধীরে ধীরে তরল খাবার খেতে পেরেছেন। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন, ওই রাইলস টিউব-সহ তাঁকে বাড়ি পাঠানো হবে। যাতে নিজেই ভালভাবে খাদ্যগ্রহণ করতে পারেন, তার জন্য চলবে সোয়ালো থেরাপি। এছাড়া ফিজিওথেরাপি, চেস্ট থেরাপি চলবে। থাকবে বাইপ্যাপ (BiPAP) সাপোর্টও।

[আরও পড়ুন: পুলিশের তাড়া খেয়ে ভাগীরথীতে ঝাঁপ দিয়ে মৃত্যু যুবকের, খুনের অভিযোগ তুলে সরব পরিবার]

মেডিক্যাল বোর্ডের এক চিকিৎসক জানান, ওঁর বাড়িতে যে ঘরে থাকেন, সেই ঘর ঠিকমতো সাজাতে হবে।  ওই খাটেই উনি শোবেন, বসবেন। সেই কারণে ঘরে সমস্ত মেডিক্যাল সরঞ্জাম রেডি রাখতে হবে। মূলত বাইপ্যাপ, ফিজিওথেরাপি ছাড়া ২৪ ঘণ্টার নজরদারিতে থাকতে হবে বুদ্ধদেব ভট্টাচার্যকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement