Booster Dose Fraud: সাবধান! করোনার বুস্টার ডোজের নামে প্রতারণার ফাঁদ, খোয়াতে পারেন সর্বস্ব

08:04 PM Jan 13, 2022 |
Advertisement

অর্ণব আইচ: প্রতারকদের ছলের অভাব নেই। কখনও ঋণ দেওয়ার নাম করে তো কখনও আবার অ্যাপ ডাউনলোডের ছুতো দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খালি করে দিচ্ছে তারা। এবার সেই প্রতারণা গ্যাংয়ের নয়া অস্ত্র করোনা টিকার বুস্টার ডোজ (COVID-19 Vaccine Booster Dose)। এই টিকা দেওয়ার নামে জনগণের অ্যাকাউন্ট সাফ করতে পারে জালিয়াতরা। এ নিয়ে কলকাতা তথা রাজ্যবাসীকে সতর্ক করলেন কলকাতা পুলিশের জয়েন্ট সিপি (অপরাধ) মুরলীধর শর্মা।

Advertisement

মুরলীধর শর্মা টুইটারে লেখেন, “মানুষকে প্রতারণা করার নয়া উপায় বের করেছে জালিয়াতরা।” কী সেই উপায়? টুইটারে তার বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন পুলিশ কর্তা। জানিয়েছেন, করোনা টিকার বুস্টার ডোজ (Booster Dose) নিতে চান কি না জানতে চেয়ে ফোন বা মেসেজ করছে প্রতারকরা। ইতিবাচক উত্তর পেলে ফোনে একটি লিঙ্ক পাঠাচ্ছে তারা। ওই লিঙ্কে ক্লিক করতে বলা হচ্ছে। তার পর ফোনে আসা ওটিপি জানতে চাইছে তারা। আর ওটিপি একবার বলে দিলেই কেল্লা ফতে! অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যেতে পারে সব টাকা।

[আরও পড়ুন: করোনা আক্রান্তদের মাত্র ৭ দিনের হোম আইসোলেশন ‘অবৈজ্ঞানিক’, ক্ষুব্ধ চিকিৎসকরা]

এ নিয়ে সতর্ক করে পুলিশ কর্তা আরও লিখেছেন, “সাবধান হোন এটি আপনার কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার ষড়যন্ত্র। এই ধরনের কোনও কল বা টেক্সট মেসেজ পেলে, লিঙ্কটি ডাউনলোড করবেন না। ওটিপিও শেয়ার করবেন না।”

Advertising
Advertising

 

উল্লেখ্য, দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এমন পরিস্থিতিতে ষাটোর্ধ্বদের জন্য করোনা টিকার বুস্টার ডোজ চালু করেছে কেন্দ্রীয় সরকার। এই ডোজ পাবেন প্রথম সারির কোভিড যোদ্ধারাও। এই ডোজ নিতে আলাদাভাবে কোনও রেজিস্ট্রশনের দরকার নেই বলেও জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তার পরেও বহু ব্যক্তির কাছে এ ধরনের প্রতারণার ফোন যাচ্ছে। করোনা আতঙ্কের মাঝে এধরনের ফোন বা মেসেজ পেয়ে সহজেই জালিয়াতির ফাঁদে পা দিচ্ছেন অনেকে। এ ধরনের ঘটনা আটকাতেই সতর্ক করলেন মুরলীধর শর্মা। কারণ এর আগে টিকা দেওয়ার নাম করেও প্রতারণার শিকার হয়েছেন অনেকে।

[আরও পড়ুন: Recipe Of Immunity Boosting Drinks: ওমিক্রন রুখতে ম্যাজিকের মতো কাজ করবে এই পানীয়! দাবি গবেষকদের, কীভাবে বানাবেন?]

Advertisement
Next