Aadhar কার্ডের ত্রুটি শোধরাতে চান? আগামী সপ্তাহেই মেগা সেন্টার চালু করছে কলকাতা পুরসভা

08:36 AM Aug 12, 2021 |
Advertisement

কৃষ্ণকুমার দাস: আধার কার্ড (Aadhar  Card) ছাড়া নাগরিক জীবনে প্রশাসনিক কোনও কাজে কেউই কার্যত এক পা এগোতে পারছেন না। কিন্তু অনেকরই এখনও হয় আধার কার্ড নেই, নয়তো নামের বানান বা ঠিকানা হয়তো ভুল রয়েছে। ফলে প্রয়োজনে আধার কার্ড ব্যবহার করতে পারছেন না। এদিকে আধার কার্ডের ভুলত্রুটি সংশোধনও করতে পারছেন না তাঁরা। কারণ কোথায় আধার বানানো হয় কিংবা ত্রুটি সংশোধন হয়, তা অনেকেরই জানা নেই। এমন পরিস্থিতিতে নাগরিকদের সাহায্য করতে এগিয়ে এল কলকাতা পুরসভা (KMC)।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এতদিন শহরের নানা প্রতিষ্ঠানে এই কার্ড তৈরি বা সংশোধনের ব্যবস্থা থাকলেও অধিকাংশ নাগরিকের পক্ষে সেই কেন্দ্র খুঁজে পাওয়া সম্ভব হচ্ছে না। আবার সেন্টার পাওয়া গেলেও সেখানে দীর্ঘ লাইন এবং ঘন্টার পর ঘণ্টা হয়রানি হতে হচ্ছে। বস্তুত এই দুর্ভোগ লাঘবে এবার কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ও মন্ত্রী ফিরহাদ হাকিম শহরের সাধারণ নাগরিকদের জন্য স্থায়ী মেগা আধার পরিষেবা কেন্দ্র চালু করছেন। কোথায় হচ্ছে সেই মেগা সেন্টার?

[আরও পড়ুন: ফোনে মিলছে না সাড়া, Corona Vaccine-এর প্রথম ডোজ নেওয়ার পর ‘নিখোঁজ’ ৫ লক্ষ মানুষ]

পুরভবনের লাগোয়া তথা শহরের প্রাণকেন্দ্র রক্সি সিনেমার বাড়িতে ওই সেন্টার চালু হচ্ছে। আগামী সপ্তাহ থেকে সেখানেই মিলবে পরিষেবা। নথি জমা দিয়ে নতুন আধার তৈরি ও পুরোনো কার্ড সংশোধন, দুই-ই এখানে হবে। পুরসভা সূত্রে খবর, পাঁচটি কাউন্টার খোলা হবে। থাকবেন কেন্দ্রীয় সরকার থেকে দায়িত্বপ্রাপ্ত এজেন্সির কর্মীরা। পুরসভার তরফেও কর্মীরা থাকবেন। তবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে যেমন ন্যূনতম অর্থ জমা দিতে হয় এখানেই একই নিয়ম প্রযোজ্য। স্বাধীনতা দিবসের প্রাক্কালে নয়া আধার সেন্টারটি পুরপ্রশাসকের তরফে আরও একটি নয়া পরিষেবা উপহার বলে দাবি পুরসভার।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পাশাপাশি রাজ্যে বিভিন্ন ব্যাংকে যেমন এই পরিষেবা মিলত, সেটাও চালু থাকছে। চালু থাকছে ডাকঘর বা অন্যান্য কেন্দ্রে আধার তৈরি বা আধার সংশোধনের কাজও। তবে কলকাতা পুরসভার এই মেগা সেন্টার তৈরি হওয়ায় অনেক বেশি সুবিধা পাবে আমজনতা।

[আরও পড়ুন: Kolkata: দোকানিকে বাংলায় কথা বলতে বলার ‘শাস্তি’, বড়বাজারে দুই মহিলার উপর হামলা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next