নব্যেন্দু হাজরা: কলকাতা মেট্রো (Kolkata Metro Railways) পরিষেবা আরও উন্নত এবং নিরাপদ করার লক্ষ্যে লাগাতার উচ্চ প্রযুক্তির সাহায্য নিয়ে চলেছে কর্তৃপক্ষ। এসেছে নিত্যনতুন রেক। পাতালপথে ট্র্যাকেও চলছে নানা পরীক্ষানিরীক্ষা। এবার মেট্রো যাত্রা আরও সুরক্ষিত করতে এবার জোড়া প্রযুক্তি প্রয়োগ করা হয়েছে। যার জেরে এবার থেকে আর মেট্রোর দরজা ভুল দিকে খোলার আশঙ্কা আর নেই। স্টেশনের দিকেই দরজা খুলবে। সদ্যই দমদম থেকে কবি সুভাষ পর্যন্ত এই প্রযুক্তি ট্রায়াল রান (Trial Run) হয়। তাতে সফল মেট্রো রেল। সন্তুষ্ট উচ্চপদস্থ আধিকারিকরাও। শহর কলকাতার বিভিন্ন মেট্রো রুটে এই প্রযুক্তির রেক চালানো হবে দ্রুতই। শনিবার মেট্রোর তরফে বিজ্ঞপ্তি দিয়ে এই সাফল্যের খবর জানিয়ে আরও নিরাপদ যাত্রী পরিষেবার আশ্বাস দেওয়া হয়েছে।
প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম (PIS) এবং ট্রেন কন্ট্রোল ম্যানেজমেন্ট সিস্টেম (TCMS) – এই দুয়ের মেলবন্ধনেই আরও উন্নত হচ্ছে কলকাতা মেট্রো। শহরের তিন দিক অর্থাৎ দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, জোকা থেকে তারাতলা এবং শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো পথে এই উন্নত প্রযুক্তির (High Tech) রেক চালু হবে। এর মূল উপযোগিতা, ভুল দিকে মেট্রোর দরজা খুলবে না। অর্থাৎ যেদিকে স্টেশন পড়বে, সেদিকেই দরজা খুলবে, যাত্রীদের ওঠানামায় কোনও সমস্যা হবে না। অনেক সময় দেখা গিয়েছে, স্টেশনের বিপরীত দিকে দরজা খুলেছে। বিপদে পড়েছেন যাত্রীরা। সেই সমস্যা দূর করতে জোড়া প্রযুক্তির দ্বারস্থ হয় কলকাতা মেট্রো।
[আরও পড়ুন: বিশ্ব ব্যাংকের দেওয়া ২৫০০ কোটির ঋণে পরিকাঠামোর উন্নয়ন, রপ্তানি দ্বিগুণ করার লক্ষ্যে নবান্ন]
কলকাতা মেট্রোরেলের জেনারেল ম্যানেজার পি উদয় রেড্ডি-সহ অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকদের উপস্থিতিতে নতুন প্রযুক্তির মেট্রো রেলের ট্রায়াল রান হয়েছে দমদম থেকে কবি সুভাষ পর্যন্ত। তা সফল হওয়ায় খুশি কর্তৃপক্ষ। বলা হচ্ছে, স্টেশনে ভুল দিকে মেট্রোর দরজা তো খুলবে না, এমনকী ভূগর্ভে দাঁড়িয়ে থাকার সময়েও আচমকা দরজা খুলে যাবে না। ফলে যাত্রীদের পাশাপাশি কর্মীরাও নিরাপদে কাজ করতে পারবেন। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, কাজ চলছে। খুব দ্রুত শহরের তিনটি লাইনেই (ব্লু লাইন, পার্পল লাইন, গ্রিন লাইন) জোড়া প্রযুক্তির রেক চলবে।