shono
Advertisement

দেড়শো বছরে কলকাতার ট্রাম, বিবর্তনের ট্রাম-প‌্যারেড দেখবে শহর

আগামী এক সপ্তাহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ট্রামপ্রেমী সংগঠনের পক্ষ থেকে।
Posted: 09:50 AM Feb 24, 2023Updated: 09:50 AM Feb 24, 2023

নব্যেন্দু হাজরা: সে সময় এর নাম ছিল জলের গাড়ি। এই গাড়িতে করে ট্র‌্যাফিক পুলিশদের পানীয় জল পৌঁছে দেওয়া হত। নাম জলের গাড়ি হলেও আসলে এটি ট্রাম। ১৯৩০ সালের। ১৮৭৩ সালের ২৪ ফেব্রুয়ারি কলকাতায় প্রথম ঘোড়ায় টানা ট্রাম (Tram) চালু হয়। আজ শুক্রবার তার ১৫০তম জন্মদিন। সেই উপলক্ষেই আগামী রবিবার শহরে হবে ট্রাম প‌্যারেড।

Advertisement

পুরনো জলের গাড়ি (ট্রাম) থেকে আধুনিক এক কামরার এসি ট্রাম। দেড়শো বছরের ট্রামের বিবর্তনটাকেই দেখানো হবে শহরবাসীকে। সাত-আটটি ট্রাম ঘুরবে। গড়িয়াহাট থেকে এসপ্ল‌্যানেড পর্যন্ত এই ট্রাম প‌্যারেডের আয়োজন করা হয়েছে ‘ট্রাম যাত্রা’ নামে ট্রামপ্রেমী সংগঠনের পক্ষ থেকে। অবশ‌্যই পরিবহণ দপ্তরের সহায়তায়। যদিও ঘোড়ায় টানা ট্রাম সেখানে থাকছে না। আজ জন্মদিনেও  ধর্মতলায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে থাকার কথা, রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, গায়ক অঞ্জন দত্ত, অভিনেতা মনোজ মিত্র-সহ আরও বিশিষ্ট ব‌্যক্তিত্বের।

[আরও পড়ুন: গল্প হলেও সত্যি, এই বাঙালি দম্পতির জীবন কাহিনি থেকেই তৈরি ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’]

গায়ক ইন্দ্রদীপ দাশগুপ্ত ট্রামের উপর একটি থিম সং প্রকাশ করবেন। সাজানো থাকবে একটি ট্রামও। সূত্রের খবর, ট্রামের জন্মদিনে পুনর্জন্ম হতে পারে নতুন একটি রুটের। এসপ্ল‌্যানেড থেকে শ‌্যামবাজার পর্যন্ত রুটটি ফের চালু হতে পারে। ইতিমধ্যেই নিয়ম করে মাঝরাতে এই রুটের পরীক্ষামূলক দৌড় হয়েছে। মেট্রোর কাজের জন‌্য বছরখানেকেরও বেশি সময় ধরে এই রুট বন্ধ ছিল। তাছাড়াও পর্যটকদের ঘোরাতে এসপ্ল‌্যানেড থেকে ময়দান হয়ে ভিক্টোরিয়া পর্যন্ত চালু হবে হেরিটেজ রুট।

দেড়শো বছর আগে প্রথম ঘোড়ায় টানা ট্রাম চলেছিল শিয়ালদহ থেকে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত। ৩.৯ কিলোমিটার পথ ট্রাম শহরের পরিবহণে তৈরি করেছিল ইতিহাস। এই ট্রামের সঙ্গেই জড়িয়ে আছে কলকাতার আবেগ, শহরের ভালবাসা। ঠিক যেন চলমান নস্ট‌্যালজিয়া। শহরে গতি এসেছে। যানবাহন বেড়েছে। আর সেই ভিড়েই হারিয়ে গিয়েছে পরিবেশবান্ধব ট্রাম। এখন মাত্র দু’টি রুটে সে নিজের অস্তিত্ব প্রমাণ দিচ্ছে। তাই তার জন্মদিনেও যেন কিছুটা মন খারাপ ট্রামপ্রেমী মানুষের। সম্প্রতি বিধনসভায় অধ‌্যক্ষ বিমান বন্দে‌্যাপাধ‌্যায় ট্রামের জন্মদিনের প্রসঙ্গটি উল্লেখ করে জানান, ট্রামের সঙ্গে বহু মানুষের আবেগ জড়িয়ে আছে। কলকাতার ঐতিহ‌্য এটা। তাই কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে বলেন, ‘‘শহরে ট্রাম যেন স্বমহিমায় থাকে। উঠে না যায়।’’ ফিরহাদও সে বিষয়ে আশ্বাস দিয়েছেন।

[আরও পড়ুন: স্বচ্ছভাবে ছাত্র সংসদ নির্বাচনের দাবি, আগামী মাসে বিধাসভা অভিযানে নামছে SFI]

আজ থেকে আগামী এক সপ্তাহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ট্রামপ্রেমী সংগঠনের পক্ষ থেকে। সেইমতো সাজছে ট্রাম। নোনাপুকুর ট্রাম ডিপোয় পড়ে থাকা প্রায় ১০০ বছরের পুরনো ট্রামও রবিবার দেখা যাবে শহরের রাস্তায়। ‘কলকাতা-মেলবোর্ন ট্রামযাত্রা’র তরফে হবে চলমান ট্রাম উৎসব। সেখানে থাকবেন মেলবোর্নের ট্রামপ্রেমীরাও। থাকবেন অস্ট্রেলিয়ার মেলবোর্নে ট্রামের প্রাক্তন কন্ডাক্টর-চালক রবার্তো দি আন্দ্রেয়া। ‘ট্রামযাত্রার’ আর্টিস্টিক ডিরেক্টর মহাদেব শী বলেন, ‘‘ট্রামের দেড়শো বছর উপলক্ষে আমরা অনেক অনুষ্ঠানের আয়োজন করেছি। প্রাচীন থেকে আধুনিক ট্রামের বিবর্তন থাকবে ট্রাম প‌্যারেড অনুষ্ঠানে।’’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement