shono
Advertisement

মানুষ চেয়েছে বলেই বদল, কর্ণাটকের জয়ে উচ্ছ্বসিত মমতা, নাম নিলেন না কংগ্রেসের

বাংলার পথে হেঁটেই বিজেপিকে বিদায় কর্ণাটকের, দাবি অভিষেকের।
Posted: 04:01 PM May 13, 2023Updated: 05:13 PM May 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার মতোই বিজেপিকে প্রত্যাখ্যান করল কর্ণাটকও (Karnataka)। দক্ষিণী রাজ্যে বিজেপির হারে উচ্ছ্বসিত মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর কথায়, “পরিবর্তনের পক্ষে রায় দিয়েছে কর্ণাটকের মানুষ। তাদের ধন্যবাদ। মানুষ চাইলে কর্তৃত্ববাদী সরকার, তাদের একচ্ছত্র আধিপত্যকেও দমন করতে পারে।” তবে মমতার শুভেচ্ছাবার্তায় নাম ছিল না কংগ্রেসের। তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

কর্ণাটকের ২২৪ আসনের মধ্যে ১৩৬ আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। এর মধ্যে ৭১ আসনে জয় পেয়েছে তারা। উলটোদিকে বিজেপি জয় পেয়েছে ৩০টি আসনে। এগিয়ে আরও ৩৪ আসনে। এই ফলাফল স্পষ্ট হতেই টুইটারে কর্ণাটকের মানুষকে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: ‘ঘৃণার বাজার বন্ধ করে ভালবাসার দোকান খুলল কর্ণাটক’, বিপুল জয় নিয়ে প্রতিক্রিয়া রাহুলের]

মমতা লিখেছেন, “পরিবর্তনের পক্ষে রায় দেওয়ার জন্য কর্ণাটকের মানুষকে কুর্নিশ। পাশবিক, একচ্ছত্র ক্ষমতায় বিশ্বাসী রাজনীতির পরাজয় ঘটেছে। যখন মানুষ বহুত্ববাদী ও গণতান্ত্রিক শক্তির জয় চায়, কেউ তাদের স্বতঃস্ফূর্ততাকে দমিয়ে রাখতে পারে না।” পরিশেষে তাঁর সংযোজন, “এটাই শেষ কথা। ভবিষ্যতের শিক্ষা।” তবে নাম না করে বিজেপিকে বিঁধলেও শুভেচ্ছাবার্তার কোথাও কংগ্রেসের নাম লিখলেন না তৃণমূল সভানেত্রী। সাংবাদিকদের প্রতিক্রিয়া দেওয়ার সময় তাঁর কথায় উঠে এল কুমারস্বামীর কথা। কিন্তু কংগ্রেসের উল্লেখ নেই। যা দেখে রাজনৈতিক মহলের একাংশ প্রশ্ন তুলছেন। তবে কি বিজেপির মতো কংগ্রেসের সঙ্গেও দূরত্ব বজায় রাখছে তৃণমূল? তাই দক্ষিণ ভারতকে বিজেপিমুক্ত করলেও কংগ্রেসকে কৃতিত্ব দিতে নারাজ তিনি?

 

[আরও পড়ুন: ‘ডাকাতদেরও সামনে আনতে হবে’, প্রাথমিকে ৩৬ হাজার চাকরি বাতিল নিয়ে দাবি দিলীপের]

দলনেত্রীর সুর শোনা গিয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের (Abhishek Banerjee) গলাতেও। তাঁর কথায়,”মানুষ চেয়েছে বলেই পরিবর্তন। মানুষ বিজেপিকে প্রত্যাখ্যান না করতে চাইলে কোনও ভারত জোড়ো যাত্রা প্রভাব ফেলতে পারত না।” তবে এই প্রত্যাখ্যানের পথ বাংলাই দেখিয়েছে বলে দাবি তাঁর। অভিষেকের কথায়, “২০২১ সালে বিজেপির ঘৃণার রাজনীতিকে প্রত্যাখ্যান করেছিল বাংলা। এদিন সেই পথেই হাঁটল কর্ণাটক। বাংলা আজ যা ভাবে কাল গোটা দেশ তাই ভাবে।” রাজনৈতিক মহল বলছে, কর্ণাটকের জয়ের পিছনে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার প্রভাব রয়েছে। কিন্তু সেই প্রভাবকে গুরুত্ব দিতে নারাজ অভিষেক। বরং গণদেবতার উপর ভরসা রাখছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement