shono
Advertisement

আচার্য বিল পেশের সময় ভোটগণনায় ভুল! বিধানসভায় দাঁড়িয়ে স্বীকার করলেন স্পিকার

কী কারণে এমন ভুল হল, জানতে বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।
Posted: 02:12 PM Jun 14, 2022Updated: 03:12 PM Jun 14, 2022

দীপঙ্কর মণ্ডল: বিধানসভায় বিল পেশ ও পাশের সময় নজিরবিহীন ঘটনা। পক্ষে-বিপক্ষে কত ভোট পড়ল, তা গুনতে ভুল হল! সোমবার এই ঘটনার পর মঙ্গলবার অধিবেশনের শুরুতে বিধানসভা কক্ষে দাঁড়িয়ে সেই ভুল নিজে স্বীকার করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। বললেন, ”কাউন্টিংয়ে ভুল হয়েছিল। সিনিয়র একজন কাউন্ট করেছিলেন। আমি সবটা বলেছি সকালে। আমি আশা করব, আমরা সবাই বিধানসভাযর সদস্য। মর্যাদা রক্ষা করব।”

Advertisement

মঙ্গলবার অধিবেশনের (WB Assembly) শুরুতে বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী বিষয়টি উত্থাপন করেন। বলেন, ”কাল খুব কষ্ট পেয়েছি। এটা দুর্ভাগ্যজনক। অনেকে বলেছেন যে এটা ষড়যন্ত্র। আমি বিশ্বাস করিনি। লোকসভা বা বিধানসভায় ভোট হয়, কিন্তু এমন হয় না। স্পিকার স্যর, আপনি শ্রেষ্ঠ। আপনি আমাদের নেতা।” এর পরিপ্রেক্ষিতে স্পিকার বলেন, ”বিধানসভার উপর আস্থা রাখুন। লোকসভায় ‘সাবজেক্ট টু কারেকশন’ নামে একটা ডিসপ্লে বোর্ড থাকে। আমাদের এক কর্মচারী ভুল করেছিলেন। আমি সঙ্গে সঙ্গে বিভাগীয় তদন্তের নির্দেশ দিই।”

[আরও পড়ুন: রাজ্যে অশান্তি রুখতে চাই রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ, চিঠি বিজেপি সাংসদের

ঘটনা ঠিক কী? রাজ্যপালকে সরিয়ে উচ্চ শিক্ষাদপ্তরের অধীনস্থ বিশ্ববিদ্যালয়ের আচার্য (University Chancellor) পদে মুখ্যমন্ত্রীকে আনতে চেয়ে সোমবার বিল পাশ হয়েছে বিধানসভায়। ভোটাভুটির পর গণনা করে দেখা যায়, বিলের পক্ষে ১৮২ এবং বিপক্ষে ৪০ টি ভোট পড়েছে। এই ফলাফল জানার পর প্রশ্ন তোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। বলেন, “আমাদের ৫৭ জন বিধায়ক ছিলেন। ৪০টা ভোট কীভাবে পড়ে? জালিয়াতি হয়েছে। আমরা আদালতে যাব।” পরে ভোট গুনে দেখা যায় ১৬৭-৫৫ ভোটে বিলটি পাশ হয়ে গিয়েছে। এ নিয়ে মঙ্গলবারও শোরগোল হয় বিধানসভায়। স্পিকার নিজে ভুল স্বীকার করে নেন। জানান, কীভাবে এই ভুল হল, তা দেখতে বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘অগ্নিপথ’ প্রকল্পে সেনায় নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা, ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’, বললেন প্রতিরক্ষামন্ত্রী]

এদিনও বিজেপি বিধায়কদের সাসপেনশন তোলা নিয়ে প্রক্রিয়া এগোয়নি। নিয়ম মেনে আবেদন করেননি বিধায়করা, একথা উল্লেখ করেন স্পিকার। জানান, তিনি অপেক্ষা করছেন যাতে নিয়ম মেনে সাসপেনশন প্রত্যাহার করা যায়। মঙ্গলবার বিএ কমিটির বৈঠক থাকলেও তা বাতিল করে দেন স্পিকার। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement