shono
Advertisement

সোমবার রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক আদিবাসীদের, কাজে ব্যাঘাত রুখতে কড়া নবান্ন

ওইদিন অনুপস্থিত হলে বেতন কাটা যেতে পারে কর্মীর, বিজ্ঞপ্তিতে জানাল নবান্ন।
Posted: 09:39 PM May 20, 2023Updated: 09:48 PM May 20, 2023

নব্যেন্দু হাজরা: একাধিক দাবিদাওয়া ও প্রতিবাদ নিয়ে সোমবার ১২ ঘণ্টার বাংলা বন্‌ধের (Bangla Bandh) ডাক দিয়েছেন আদিবাসীরা। রাজ্যজুড়ে সরকারি কার্যালয় অচল করে দেওয়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Advertisement

আর সপ্তাহের প্রথম দিন সেই বন্‌ধ রুখে কর্মসংস্কৃতি বজায় রাখতে কড়া নবান্ন (Nabanna)। শনিবার বিশেষ বিজ্ঞপ্তি জারি করে সোমবার সরকারি দপ্তরগুলিতে উপস্থিতি বাধ্যতামূলক করা হল রাজ্যের মূল প্রশাসনিক দপ্তরের তরফে। জারি হয়েছে একাধিক বিধিনিষেধ।

[আরও পড়ুন: ‘সাড়ে ৯ ঘণ্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদের ফল শূন্য, ৯০ শতাংশ প্রশ্নই বোগাস’, বিস্ফোরক অভিষেক]

শনিবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, সোমবার সমস্ত সরকারি অফিসে কর্মীদের হাজির থাকতেই হবে। ওইদিনের ছুটি কোনও ক্যাজুয়াল লিভ (CL) হিসেবে গণ্য হবে না। এমনকী অর্ধদিবস ছুটিও গ্রাহ্য হবে না। নিজস্ব দপ্তরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হবে কর্মীদের। ওইদিন অনুপস্থিত থেকে নাগরিক পরিষেবায় ব্যাঘাত ঘটালে সরকারি নিয়ম অনুযায়ী তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

[আরও পড়ুন: শুভেন্দুর সঙ্গে সিবিআই সেটিং! জিজ্ঞাসাবাদ থেকে বেরিয়ে বিস্ফোরক অভিষেক]

তবে এত কড়াকড়ির মাঝে বিশেষ কিছু ক্ষেত্রে ছাড় রয়েছে। নবান্নের বিজ্ঞপ্তি অনুযায়ী, যদি কোনও সরকারি কর্মী হাসপাতালে ভরতি থাকেন, পারিবারিক শোকের আবহ কিংবা মাতৃত্বকালীন ছুটিতে থাকেন, তাহলে তাঁদের ক্ষেত্রে ২২ তারিখের অনুপস্থিতি গ্রাহ্য। এছাড়া অন্য কেউ অন্য কোনও কারণ দেখিয়ে সোমবার, আদিবাসীদের ডাকা বন্‌ধের দিন সরকারি অফিসে হাজির না হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে কড়াভাবে জানিয়ে দিয়েছে নবান্ন। গরহাজির কর্মীকে শোকজ করা হতে পারে কিংবা তাঁর বেতনও কাটা হতে পারে।

Govt order_against Pen-down Strike_dated 20.5.2023

পাশাপাশি এদিন আরও একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের অর্থদপ্তর কর্মীদের সময়ানুবর্তিতা সম্পর্কে সতর্ক করেছে।  বলা হয়েছে, অফিসে পূর্ণ সময় কাজ করতে হবে। অর্ধদিবস ছুটি নিতে চাইলে  আগে থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। তা মঞ্জুর হলে তবেই মিলবে অর্ধদিবস ছুটি। অন্যথায় ওইদিন কর্মীকে ‘অনুপস্থিত’ বলে ধরা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement