shono
Advertisement

ব্যাঙ্কিং, বিমা ও আর্থিক ব্যবসার সম্প্রসারণে দেশের শীর্ষে কলকাতা

কলকাতায় যে মেধা ও দক্ষ কর্মী রয়েছে সেটা এখন নানান বেসরকারি সংস্থার নজর টানছে।
Posted: 09:56 AM Dec 23, 2023Updated: 09:56 AM Dec 23, 2023

স্টাফ রিপোর্টার: আর্থিক কর্মকাণ্ডের নিরিখে দেশের সেরা শহরের তকমা পেল কলকাতা। পরিসংখ্যান বলছে, চলতি অর্থবর্ষের দ্বিতীয় ভাগে দেশের মধ্যে ব্যাঙ্কিং, বিমা ও আর্থিক ব্যবসার সম্প্রসারণে শীর্ষে উঠে এসেছে কলকাতা। এই সব ক্ষেত্রে কলকাতার পিছনে পড়ে গিয়েছে মুম্বই, হায়দরাবাদ ও দিল্লির মতো শহরও। কলকাতা এবং বাংলাকে ঘিরে পূর্ব ভারতের বুকে যে আর্থিক ক্ষেত্রে একটা জোয়ার এসেছে সেটা নানান সমীক্ষার মাধ্যমে আগেই সামনে এসেছে। এবার সামনে এল, দেশে ব্যাঙ্কিং, বিমা ও আর্থিক ব্যবসার সম্প্রসারণে শীর্ষে উঠে এসেছে কলকাতা।

Advertisement

ওয়াকিবহাল মহলের দাবি, বাংলায় লাল ফিতের ফাঁস এখন অনেকটাই আলগা হয়ে গিয়েছে। সেই সঙ্গে রাজ্য সরকারের বেশকিছু নীতিও এ-রাজ্যে ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে বড় ভূমিকা নিচ্ছে। সব থেকে বড় ঘটনা হল, এ রাজ্যের সুদৃঢ় আইনশৃঙ্খলা, জনবান্ধব প্রশাসন এবং রাজ্যের মানুষদের মধ্যে আয় বৃদ্ধির ঘটনা এই রাজ্যে বিনিয়োগ টেনে আনছে।

[আরও পড়ুন: নিয়োগ জট কাটার ইঙ্গিত, শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ‘সন্তুষ্ট’ SLST চাকরিপ্রার্থীরা]

সম্প্রতি একটি সমীক্ষায় জানা গিয়েছে, দেশের মধ্যে ব্যাঙ্কিং, বিমা ও আর্থিক ব্যবসার সম্প্রসারণের লক্ষ্যে এখন অনেক সরকারি, বেসরকারি সংস্থাই বেছে নিচ্ছে কলকাতাকে। আর সেই কারণেই কলকাতায় ভিড় বাড়ছে ব্যাঙ্কিং, বিমা ও আর্থিক সংস্থাগুলির। সমীক্ষায় দেখা যাচ্ছে, কলকাতার বুকে চলতি অর্থবর্ষের দ্বিতীয় ভাগে ব্যাঙ্কিং, বিমা ও আর্থিক ব্যবসা সম্প্রসারণের জন্য নানান সংস্থা যেখানে ১১.৫ শতাংশ নতুন নিয়োগ করেছে, সেখানে মুম্বই ও হায়দরাবাদের মতো শহরে সেই সংখ্যাটা ৯.৬ শতাংশ। দেশের অন্য রাজ্য থেকে কর্মী এনে অফিসে কর্মী বাড়াবার ক্ষেত্রে দেখা যাচ্ছে কলকাতায় যা ১১ শতাংশ তা মুম্বই ও হয়দরাবাদে ৯.৩ শতাংশ। আসলে কলকাতায় যে মেধা ও দক্ষ কর্মী রয়েছে সেটা এখন নানান বেসরকারি সংস্থার নজর টানছে। যে কোনও সংস্থা তাদের ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে সবার আগে দেখে কত কম খরচে তা করা সম্ভব। দেখা যাচ্ছে সেই ক্ষেত্রেই কলকাতা অনেকেরই নজর কেড়ে নিচ্ছে কম খরচের জন্য।

[আরও পড়ুন: নয়া প্রজাতির আতঙ্কের মধ্যেই রাজ্যে ফের করোনার থাবা, আক্রান্ত শিশু-সহ ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement