shono
Advertisement

পুনর্বাসন না দিয়ে দোকান ভাঙা কেন? NKDA-র উচ্ছেদ অভিযানে ধুন্ধুমার নিউটাউনে

স্থানীয়দের হামলায় আহত NKDA-র তিন আধিকারিক।
Posted: 03:30 PM Dec 23, 2023Updated: 03:58 PM Dec 23, 2023

দিশা ইসলাম, নিউটাউন: অস্থায়ী দোকান উচ্ছেদ ঘিরে তীব্র অশান্তি নিউটাউনে (New Town)। তারুলিয়া ও ঝিলপাড় দুই এলাকায় NKDA-র আধিকারিকরা শনিবার দুপুরে অস্থায়ী দোকানগুলি ভাঙতে যান। কিন্তু পুনর্বাসনের দাবি তুলে তাঁদের বাধা দেন স্থানীয় বাসিন্দারা। তা থেকেই শুরু হয় অশান্তি। স্থানীয়দের দাবি, আগে পুনর্বাসন দিতে হবে, তার পর দোকান ভাঙা যাবে। আর উচ্ছেদকারীদের জবাব, পুনর্বাসনের (Rehabilitation) ব্যবস্থা হবে, কিন্তু তার আগে দোকান ভেঙে এলাকা পরিষ্কার করা দরকার। ওই এলাকায় পানীয় জলের পাইপলাইন বসবে। কেউ কারও কথা মানতে নারাজ হওয়ায় বাদানুবাদ থেকে হাতাহাতিতে জড়ায় দুপক্ষ। NKDA-র আধিকারিকদের উপর হামলা চলে বলে অভিযোগ। পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পৌঁছয় নিউটাউন থানার পুলিশ।

Advertisement

নিউটাউনের তারুলিয়া ও ঝিলপাড়ে মোট প্রায় ১৫০ অস্থায়ী দোকান রয়েছে। আগেই NKDA-র পক্ষ থেকে তাদের নোটিস দেওয়া হয়েছিল উচ্ছেদের জন্য। তাতে উল্লেখ করা ছিল যে শনিবার উচ্ছেদ অভিযান চলবে। কিন্তু নোটিসে পুনর্বাসন নিয়ে কিছু বলা ছিল না বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। তাই এদিন অস্থায়ী দোকানগুলি ভাঙতে এসে বাধার মুখে পড়ে NKDA-র দলটি। মহিলারা তাঁদের বাধা দেন বলে অভিযোগ। এমনকী দোকান উচ্ছেদের জন্য যে বুলডোজার আনা হয়েছিল, তার উপর উঠে বাধা দেওয়ার চেষ্টা করেন কয়েকজন মহিলা। 

[আরও পড়ুন: লোকসভা ভোটের আগে প্রচারে শান, নতুন বছর থেকে একগুচ্ছ কর্মসূচি মুখ্যমন্ত্রীর]

NKDA-র আধিকারিকরা জানান, ওই এলাকা দিয়ে জলের পাইপলাইন যাবে। সেই কারণে ফাঁকা করা দরকার। তবে ওখানে যাঁদের দোকান ছিল, সেসব দোকানগুলিকে অন্যত্র পুনর্বাসন দেওয়া হবে। দোকানদারদের দাবি, আগে পুনর্বাসন দেওয়া হোক। তার পর দোকান উচ্ছেদ করা হবে। কিন্তু এই দাবি মানতে নারাজ আধিকারিকরা। এনিয়ে দুপক্ষের মধ্যে বচসা, হাতাহাতি শুরু হয়। ২ জনকে আটক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে নিউটাউন থানার পুলিশ। 

দেখুন ভিডিও: 

[আরও পড়ুন: ‘মোদির উত্তরসূরি হবেন আরও কট্টর হিন্দুত্ববাদী’, কার কথা বললেন প্রশান্ত কিশোর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement