Partha Chatterjee: মন্ত্রিত্ব থেকে অপসারিত পার্থ চট্টোপাধ্যায়, আপাতত দপ্তর সামলাবেন মুখ্যমন্ত্রীই

06:58 PM Jul 28, 2022 |
Advertisement

গৌতম ব্রহ্ম: জল্পনায় সিলমোহর। অবশেষে এসএসসি দুর্নীতি মামলায় ইডির (ED) হাতে গ্রেপ্তার হওয়া পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) সরিয়ে দেওয়া হল মন্ত্রিত্ব থেকে। চারটি দপ্তরের দায়িত্ব থেকেই সরানো হল তাঁকে। পার্থ চট্টোপাধ্যায়ের বদলে বদলে আপাতত সেই চারটি দপ্তরের মন্ত্রিত্ব সামলাবেন মুখ্যমন্ত্রী নিজেই। এই সিদ্ধান্ত নিয়ে নবান্নের তরফে লিখিত বিবৃতি দেওয়া হয়েছে। যদিও পার্থবাবুর অপসারণ নিয়ে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বক্তব্য, ”আমাদের দল কঠোর। আমরা পার্থ চ্যাটার্জিকে মন্ত্রিত্ব থেকে অব্যাহতি দিয়েছি।”

Advertisement

Advertising
Advertising

শিল্প-বাণিজ্য, তথ্যপ্রযুক্তি, পরিষদীয়, চার দপ্তরের মন্ত্রীর দায়িত্ব থেকে পার্থ চট্টোপাধ্যায়কে সরিয়ে দিয়েছে রাজ্য সরকার। বিজ্ঞপ্তি প্রকাশ করে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানান, এই সব দপ্তরগুলি এখন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) নিজেই দেখবেন। ফলে মুখ্যমন্ত্রীর হাতে স্বরাষ্ট্র, স্বাস্থ্য, ভূমি ও ভূমি সংস্কার, ত্রাণ-উদ্বাস্তু পুনর্বাসন, তথ্যপ্রযুক্তি, উত্তরবঙ্গ উন্নয়ন, পরিকল্পনা রূপায়ণ, শিল্প বাণিজ্য, পরিষদীয় দপ্তর এবং শিল্প পুনর্গঠন দপ্তরের দায়িত্ব এসে পড়ল।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার গোড়া থেকেই নাম জড়িয়েছিল তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।  তাঁকে ইডি  ও সিবিআই একাধিকবার তলব করেছিল। গত ২২ তারিখ তাঁর নাকতলার বাড়িতে পৌঁছে ইডি আধিকারিকরা টানা প্রায় ২৭ ঘণ্টা জেরা করেন। নিয়োগে আর্থিক দুর্নীতির অভিযোগ পেয়ে হাই কোর্টের নির্দেশে তদন্তের জন্য পার্থবাবুর বাড়ি যায় ইডি। এরপর শনিবার ভোরে গ্রেপ্তার করা হয় পার্থ চট্টোপাধ্য়ায়কে। তাঁকে ১০ দিনের জন্য নিজেদের হেফাজতে রেখেছে ইডি।

[আরও পড়ুন: বঙ্গ নেতাদের উপর ভরসা নেই কেন্দ্রীয় নেতৃত্বের, বুথের দায়িত্বে এবার বলিউডের মিঠুন!]

এরপরই পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে সরকার এবং দলের মধ্যে আলোচনা শুরু হয়। পরিষদীয় মন্ত্রী হিসেবে পার্থবাবুর একটি গাড়ি ছিল বিধানসভায় যাতায়াতের জন্য। মঙ্গলবার রাতে বিধানসভায় তাঁর গাড়ি জমা দেওয়া হয়। তখনই ইঙ্গিত আরও স্পষ্ট হয়। বৃহস্পতিবার ছিল রাজ্য মন্ত্রিসভার জরুরি বৈঠক। পার্থবাবুর মন্ত্রিত্বে কোপ পড়তে পারে, সেই জল্পনা চলছিলই। অবশেষে এদিন বিকেলে সেই জল্পনা সত্য়ি করে নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হল।  বিজ্ঞপ্তির পাশাপাশি নবান্নে তাঁর ঘরের সামনে থেকে নামফলকও সরিয়ে দেওয়া হল। 

[আরও পড়ুন: ‘আমার সঙ্গে কথা বলবেন না!’, সংসদে স্মৃতি ইরানির বিরুদ্ধে প্রকাশ্যেই ফুঁসে উঠলেন সোনিয়া]

Advertisement
Next