৭৫ মাইক্রনের কম ঘনত্বের প্লাস্টিক নিষিদ্ধ রাজ্যে, জুলাই থেকেই কঠোর বিধিনিষেধ

09:21 PM Jun 14, 2022 |
Advertisement

দীপঙ্কর মণ্ডল: কয়েক দিনের মধ্যেই রাজ্যে ঢুকবে বর্ষা। স্বভাবতই আশঙ্কা থাকবে একটানা বর্ষণের। এর ফলে কলকাতা–সহ বিভিন্ন শহরতলির পুর এলাকার একাংশে জমা জলের কারণে দেখা দিতে পারে সমস্যা। আর বিশেষজ্ঞরা এর জন্য দায়ী করে থাকেন একবার ব্যবহারযোগ্য পাতলা প্লাস্টিককে (Plastic)। তবে মঙ্গলবার এই বিষয়ে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) বিধানসভায় জানিয়ে দিলেন, রাজ্যে ৭৫ মাইক্রনের কম ঘনত্বের প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে।

Advertisement

ইতিমধ্যে ১০২৬ টি কারখানাকে জানিয়ে দেওয়া হয়েছে ৭৫ মাইক্রনের কম ঘনত্বের প্লাস্টিক তৈরি করা যাবে না। ধরা পড়লে আইন মোতাবেক ব্যবস্থা নেবে সরকার। আগামী জুলাই মাস থেকে কঠোরভাবে নয়া ‘প্লাস্টিক বিধি’ লাগু হতে চলেছে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।

উল্লেখ্য, আগেই কেন্দ্রীয় সরকার ৫০ মাইক্রনের কম ঘনত্বের প্লাস্টিক নিষিদ্ধ করেছিল। পরে এই বিধিনিষেধ লাগু হয় ৭৫ মাইক্রনের প্লাস্টিকের ক্ষেত্রে। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদও একই নির্দেশ দিয়েছে। জানা গিয়েছে, সেই মোতাবেক রাজ্যে লাগু হতে চলেছে নয়া প্লাস্টিক বিধি। এদিন সেই কথাই জানিয়েছেন পুরমন্ত্রী। এই বিষয়ে জুলাই থেকেই আইন মোতাবেক ব্যবস্থা নেবে রাজ্য।

Advertising
Advertising

[আরও পড়ুন: রসিকা জৈন রহস্যমৃত্যুতেও তদন্তভার দময়ন্তী সেনের কাঁধে, গঠিত ৭ সদস্যের টিম]

প্রসঙ্গত, কিছুদিন আগে প্লাস্টিকের ব্যবহার নিয়ে নিজের এলাকার বাসিন্দাদের কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী (Krishna Chakraborty)। তিনি জানিয়ে দেন, বারবার বলা সত্ত্বেও লঙ্ঘন করা হচ্ছে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা। এমন চলতে থাকলে আগামী সপ্তাহ থেকেই দোকান বন্ধ করা, জরিমানা করার মতো কঠোর পদক্ষেপ নেওয়া হবে। নিষেধাজ্ঞা লঙ্ঘনে আরও কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন বিধাননগরের মেয়র পারিষদ (স্বাস্থ্য) বাণীব্রত বন্দ্যোপাধ্যায়ও। তিনি জানান, বারবার সচেতন করা সত্ত্বেও প্লাস্টিক ব্যবহার করতে দেখলে প্রয়োজনে গ্রেপ্তারও করা হতে পারে অভিযুক্তকে। 

[আরও পড়ুন: টিটিইরা যেন এখন ‘পান্ডা’! যাত্রী খুঁজছেন ট্যাক্সি স্ট্যান্ড থেকে টিকিট কাউন্টারে]

অন্যদিকে মঙ্গলবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে দমকলমন্ত্রী সুজিত বসু (Sujit Bose) জানান, তাঁর দপ্তরে খুব শীঘ্র দেড় হাজার কর্মী নিয়োগ করা হবে। দমকল বাহিনীকে আরও শক্তিশালী করতে এই নিয়োগ। তিনি বলেন, আদালতে মামলা চলায় নিয়োগ প্রক্রিয়া আটকে ছিল। সম্প্রতি মামলায় জিতেছে দমকল দপ্তর। ফলে শুরু হবে নিয়োগ।

Advertisement
Next