shono
Advertisement

পুরসভা নয়, কালীঘাট মন্দিরের সংস্কারে রিলায়েন্স, মুখ্যমন্ত্রীর মধ্যস্থতায় দায়িত্ব বদল

স্কাই ওয়াক বানানোর দায়িত্ব যেমন পুরসভার হাতে ছিল তেমনই থাকবে বলে খবর।
Posted: 10:22 AM Jun 06, 2023Updated: 10:22 AM Jun 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কালীঘাট মন্দিরের সংস্কারের দায়িত্বে রিলায়েন্স। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (CM Mamata Banerjee) মধ্যস্থতায় দায়িত্ব পেল মুকেশ আম্বানির সংস্থা। এমনই খবর মন্দির সূত্রে। উল্লেখ্য, প্রায় ৪ বছর আগে কালীঘাটের সংস্কারের দায়িত্ব নিয়েছিল কলকাতা পুরসভা। কিন্তু নানা কারণে সেই কাজ এখনও সম্পূর্ণ হয়নি। এর মাঝেই মন্দিরের সংস্কারের দায়িত্ব রিলায়েন্সের হাতে তুলে দিলেন মুখ্যমন্ত্রী। তবে স্কাই ওয়াক বানানোর দায়িত্ব যেমন পুরসভার হাতে ছিল তেমনই থাকবে বলে খবর।

Advertisement

২০১৯ সালে কালীঘাট মন্দির (Kalighat Temple( সংস্কারের দায়িত্ব পেয়েছিল কলকাতা পুরসভা (KMC)। কথা হয়েছিল, ১৮ মাসের মধ্যেই মন্দির সংস্কার সম্পূর্ণ হবে। কিন্তু আদপে তা হয়নি। পুরসভার দাবি, করোনা কালে দীর্ঘ সময় থমকে ছিল কাজ। তারপর মন্দির চত্বর থেকে দোকানিদের সরাতেও বেগ পেতে হয়েছিল পুরসভাকে। উপরন্তু সারা বছর মন্দিরে ভক্তদের ভিড়। সব মিলিয়ে মন্দির সংস্কারের কাজের গতি শ্লথ হয়েছে। 

[আরও পড়ুন: মণিপুরে সেনা-পুলিশ সংঘর্ষ! জেনে নিন ভাইরাল খবরের সত্যিটা]

গত চৈত্র সংক্রান্তিতে কালীঘাট মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মন্দির সূত্রে খবর, সংস্কারের কাজে দেরি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। এরপরই নিজ উদ্যোগে মন্দির সংস্কারের দায়িত্ব রিলায়েন্সের হাতে তুলে দেন মমতা। জানা গিয়েছে, ইতিমধ্যে সংস্কারের কাজ শুরু করে দিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। আগামী ৬ মাস এই কাজ চলবে। তবে সংস্কারের জন্য মন্দির বন্ধ রাখা হবে না। মন্দির কর্তৃপক্ষের আশা, ৬ মাসের মধ্যে কাজ শেষ হলে ডিসেম্বরে নতুন রূপে মন্দিরের উদ্বোধন হবে মুখ্যমন্ত্রীর হাতেই।

সংস্কার হবে মূল মন্দির, গর্ভগৃহ, ভোগঘর, নাটমন্দির, শিবমন্দির, কুণ্ডপুকুর, মন্দিরের চাতাল-সহ ভিতর এবং বাইরের দেওয়াল, বলির জায়গা-সহ গোটা মন্দির চত্বর। ঐতিহ্য বজায় রেখে হবে সংস্কার। উল্লেখ্য, কালীর গর্ভগৃহ, নাটমন্দির, শিবমন্দির ‘গ্রেড-এ’ হেরিটেজ তালিকাভুক্ত। তাই এই অংশের সংস্কারের জন্য কলকাতা পুরসভার হেরিটেজ কমিটি ও হেরিটেজ কমিশনের অনুমতির প্রয়োজন। সেই অনুমতি পেলে তবেই এই অংশের সংস্কার করতে পারবে রিলায়েন্স।

[আরও পড়ুন: মণিপুরে সেনা-পুলিশ সংঘর্ষ! জেনে নিন ভাইরাল খবরের সত্যিটা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement