shono
Advertisement

Shahid Diwas 2023: কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদ কাজে, ১০০ দিনের ধাঁচে রাজ্যে কর্মসংস্থানের ঘোষণা মমতার

বঞ্চনার বিরুদ্ধে দাঁতে দাঁত চেপে লড়াইয়ের আরেক নাম কাজ!
Posted: 03:06 PM Jul 21, 2023Updated: 03:14 PM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমালোচনার প্রতিবাদ কাজ। অপমানের জবাব কাজ। সবসময় এই নীতিতেই বিশ্বাসী তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর দীর্ঘদিন ধরে বাংলাকে ১০০ দিনের কাজের টাকা না দেওয়ার অভিযোগে বারবার সরব হয়েছে বাংলার শাসকদল। মৌখিক দাবিদাওয়া, চিঠিচাপাটি, ধরনা কর্মসূচিতে কাজ না হওয়ায় এবার তিনি প্রতিবাদের রাস্তা হিসেবে বেছে নিলেন কাজকে। কেন্দ্রের মনরেগা (MGNREGA) প্রকল্পের আদলে রাজ্যেই চালু করলেন ১০০ দিনের প্রকল্পের কাজ। একুশের মঞ্চ থেকে কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নাম দিলেন – ‘খেলা হবে’। 

Advertisement

একুশের বিধানসভা নির্বাচনে (Assembly Election 2021) ‘খেলা হবে’ স্লোগানেই গেরুয়া শিবিরের সমস্ত লড়াইকে কার্যত দুরমুশ করে দিয়েছিলেন তৃণমূল নেত্রী। নন্দীগ্রামের প্রচারে গিয়ে তাঁর পায়ে চোট লাগে। পায়ে প্লাস্টার নিয়ে হুইলচেয়ারে অনেকদিন থাকতে হয়েছিল। সেসময়ে এই স্লোগানটির কিছুটা পালটে দলের কর্মী, সমর্থকরা আওয়াজ তোলেন – ‘ভাঙা পায়ে খেলা হবে’। আর সেই ভোটের ‘খেলা’য় কার্যত গোটা বাংলার জনরায় গিয়েছিল ঘাসফুল শিবিরের দিকে। 

[আরও পড়ুন: ৫০০ তম আন্তর্জাতিক ম্যাচে সেঞ্চুরির দোরগোড়ায় বিরাট, দ্বিতীয় টেস্টে দাপট রোহিতদের]

এবার সেই ‘খেলা’ কাজের জগতেও। কিন্তু নিছকই খেলা নয়। কেন্দ্রের  MGNREGA প্রকল্পের মতোই রাজ্যের ১০০ দিনের কর্মসংস্থানের ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, যতদিন না কেন্দ্র বাংলার শ্রমিকদের বকেয়া মেটায়, ততদিন জব কার্ড (Job card) হোল্ডারদের জন্য এই কাজ দেবে রাজ্য সরকার। নতুন প্রকল্পের নাম দিলেন ‘খেলা হবে’। আসলে বলতে চাইলেন, কাজ হবে বাংলাতেই।  আর এভাবেই তিনি কেন্দ্রের বঞ্চনা নিয়ে সৃষ্টিশীল প্রতিবাদের পথে হেঁটে বার্তা দিতে চাইলেন কেন্দ্রের ক্ষমতাসীন দলকে।  

[আরও পড়ুন: মণিপুরে মহিলাদের নগ্ন করে যৌন হেনস্তা! মূল অভিযুক্তের বাড়ি পুড়িয়ে দিল উন্মত্ত জনতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement