shono
Advertisement

রামনবমীর অশান্তিতে হাই কোর্টের NIA তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য

চলতি মাসের শুরুতে রামনবমীকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয় শিবপুর-রিষড়া।
Posted: 01:57 PM Apr 28, 2023Updated: 01:57 PM Apr 28, 2023

গোবিন্দ রায়: হাওড়া, রিষড়া, ডালখোলার অশান্তির তদন্তভার এনআইএর’র হাতে দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে এবার শীর্ষ আদালতে রাজ্য।

Advertisement

ঘটনার সূত্রপাত চলতি মাসের শুরুতে। রামনবমী মিছিল ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছিল হাওড়ার শিবপুর, হুগলির রিষড়া ও ডালখোলা। অশান্তির রেশ ছিল কয়েকদিন। সেই অশান্তির ঘটনায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি সিবিআই তদন্তের দাবি জানিয়েছিলেন। সেই মামলায় রাজ্যের তরফে বলা হয়েছিল, রাজ্যের এই ঘটনায় কেন্ত্রীয় তদন্তকারী সংস্থার কোনও প্রয়োজন নেই। পরবর্তীতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, কে বা কারা এই অশান্তিতে উসকানি দিয়েছে বা লাভবান হয়েছে, তা জানা রাজ্য পুলিশের পক্ষে সম্ভব নয়। কেন্দ্রীয় সংস্থা প্রয়োজন। তদন্তভার নিতে প্রস্তুত বলেও আদালতে জানিয়েছিল NIA।

[আরও পড়ুন: ‘রামনবমীর নামে রাজনীতি করা উচিত নয়’, বিজেপিকে নিশানা হিন্দুত্ববাদী নেতা প্রবীণ তোগাড়িয়ার]

হাই কোর্টের NIA তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য। শুক্রবার রাজ্যের তরফে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে বিষয়টা জানানো হয়েছে। রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের বক্তব্য, হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নথি NIA’কে হস্তান্তরের জন্য দু’সপ্তাহ সময় দিয়েছিল রাজ্যকে। তবে তার আগেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে রাজ্য সরকার।

[আরও পড়ুন: ইডির আবেদনে সাড়া, ১৯ জুন পর্যন্ত হেফাজতে শিক্ষা দুর্নীতি মামলায় গ্রেপ্তার কুন্তল ঘোষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement