shono
Advertisement

রাজ্যের নতুন স্বরাষ্ট্র সচিব প্রভাত কুমার মিশ্র! নাম ঘিরে তুঙ্গে জল্পনা

এতদিন স্বরাষ্ট্র সচিব পদে থাকা বি পি গোপালিকা এবার মুখ্যসচিব হতে চলেছেন।
Posted: 02:45 PM Dec 28, 2023Updated: 03:42 PM Dec 28, 2023

নব্যেন্দু হাজরা: রাজ্যের আমলা পদে রদবদল ঘোষণা করা হয়েছিল বুধবারই। চলতি মাসে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর (HK Dwivedi) মেয়াদ শেষ হচ্ছে। তার পরই সেই পদে আসতে পারেন বর্তমান স্বরাষ্ট্র সচিবের পদে থাকা বি পি গোপালিকা। তিনি মুখ্যসচিব হলে স্বরাষ্ট্র সচিবের (Home secretary) দায়িত্ব সামলাবেন কে, তা নিয়ে জল্পনা চলছিল। বৃহস্পতিবার সেই নাম নিয়ে শুরু হল গুঞ্জন। আইএএস প্রভাত কুমার মিশ্র হতে পারেন নতুন স্বরাষ্ট্র সচিব। বর্তমানে তিনি একাধিক দপ্তরের সচিব পদে দায়িত্ব সামলাচ্ছেন। তাঁকেই স্বরাষ্ট্র সচিবের পদে আনা হতে পারে। নবান্ন সূত্রে খবর এমনই। তবে এ নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।

Advertisement

আইএএস প্রভাত কুমার মিশ্র কর্মসূত্রে অনেকদিন ধরেই পশ্চিমবঙ্গে। রাজ্য সরকারের একাধিক দপ্তরের সচিবের দায়িত্ব সামলেছেন। এই মুহূর্তে তিনি সেচ ও জলপথ (Irrigation and Waterways) পরিবহণ দপ্তরের সচিব। তার আগে পরিবেশ দপ্তরের সচিব পদও সামলেছেন। এবার তাঁকেই স্বরাষ্ট্র সচিব পদে বসাতে চলেছে নবান্ন। প্রাক্তন মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ বৃদ্ধি করেনি কেন্দ্র। আর সেই কারণেই তৎকালীন স্বরাষ্ট্র সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে মুখ্যসচিব পদে এনেছিলেন মুখ্যমন্ত্রী। আবার প্রাণিসম্পদ বিকাশ ও প্রশাসন কর্মিবর্গ দপ্তরের অতিরিক্ত সচিব বি পি গোপালিকাকে স্বরাষ্ট্র সচিব পদে বসিয়েছিলেন।

[আরও পড়ুন: মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে হেফাজতে চেয়ে পাকিস্তানকে চিঠি ভারতের!]

এবার স্বরাষ্ট্র সচিব থেকে মুখ্যসচিব পদে উন্নীত হতে চলেছেন বি পি গোপালিকা। তাঁর ছেড়ে আসা পদে এবার প্রভাত কুমার মিশ্রর নাম নিয়ে জল্পনা তুঙ্গে। তাঁর অভিজ্ঞতা এবং কর্মদক্ষতার নিরিখে এই পদের দায়িত্ব দেওয়া হতে পারে বলে বাড়ছে গুঞ্জন নবান্নের অন্দরে। যদিও এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। প্রভাত কুমার মিশ্র স্বরাষ্ট্র সচিব হলে সেচ ও পরিবহণ দপ্তরের সচিব পদে কাকে আনা হবে, তা নিয়েও আলোচনা চলছে।

[আরও পড়ুন: গাড়ির বকেয়া কর আদায়ে বড়সড় পদক্ষেপ, জরিমানা ছাড়ের সিদ্ধান্ত রাজ্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement