shono
Advertisement

স্বপ্নপূরণের আরও কাছে, স্পেসক্রাফ্ট থেকে বিচ্ছিন্ন হওয়ার পরই চাঁদের ছবি পাঠাল বিক্রম

শুক্রবার সোশ্যাল মিডিয়ায় ভিডিও প্রকাশ্যে আনল ইসরো।
Posted: 09:00 PM Aug 18, 2023Updated: 12:34 PM Aug 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে চন্দ্রযান ৩। মহাকাশযানের থেকে বিচ্ছিন্ন হওয়ার পর এই প্রথম চন্দ্রদর্শন ল্যান্ডার বিক্রমের। চাঁদের ছবি পাঠাল বিক্রম। শুক্রবার যা সোশ্য়াল মিডিয়ায় প্রকাশ্যে আনল ইসরো।

Advertisement

এদিন ল্যান্ডার ইমেজারের ক্যামেরা ওয়ান থেকে তোলা ভিডিও সামনে এসেছে। যেখানে চন্দ্রপৃষ্ঠের গহ্বরগুলি স্পষ্টভাবে দেখা যাচ্ছে। চাঁদের ‘গা’য়ের অন্যতম উল্লেকযোগ্য জিয়ার্দানো ব্রুনো ক্র্যাটারের পাশাপাশি ল্যান্ডার ইমেজারের ক্যামেরায় ধরা পড়েছে হারখেবি জে ক্র্যাটারও। যার ব্যাস ৪৩ কিলোমিটার। বৃহস্পতিবারই ল্যান্ডার বিক্রম (Lander Vikram) তার প্রপালশন মডিউল থেকে সফলভাবে বিচ্ছিন্ন হয়েছে। তারপরই চাঁদের ছবিগুলি তোলা হয়েছে।

[আরও পড়ুন: ‘ঈশ্বর ওঁর সঙ্গে ছিলেন!’ বিরাটের এমসিজি-র কীর্তিতে এখনও মজে শোয়েব, কী বললেন?]

বক্স আকৃতির প্রপালশন মডিউলটিতে রয়েছে একটি অতিকায় সৌর প্যানেল ও একটি সিলিন্ডার। এর সঙ্গেই যুক্ত ছিল ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। এদের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর প্রপালশন মডিউলটি কাজ করছে রিলে স্যাটেলাইট হিসেবে। এবার বিক্রম এগিয়ে চলবে চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করতে। সেটি চাঁদের মাটিতে নেমে পড়লে শুরু হবে প্রজ্ঞানের কাজ। সব ঠিকঠাক থাকলে আগামী বুধবার সফট ল্যান্ডিং করতে পারে বিক্রম। উল্লেখ্য, গতবারের প্রচেষ্টায় এই সফট ল্যান্ডিংয়ের সময়ই ঘটে দুর্ঘটনা। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারের সঙ্গে। ফলে সেবারের মিশন চন্দ্রযান অসম্পূর্ণই থেকে যায়। তাই এবার বিক্রমের গতিপথের দিকে নজর রাখছে গোটা বিশ্ব।

উল্লেখ্য, গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান (Chandrayan 3)। তারপর থেকে এখনও পর্যন্ত যাত্রার প্রতিটি ধাপ সে সফলভাবে পেরিয়েছে। গতবারের ব্যর্থতাকে ঝেড়ে ফেলে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে বিক্রম নামে কি না, আপাতত সেই অপেক্ষাতেই মহাকাশপ্রেমীরা।

[আরও পড়ুন: ময়দানে নেমে লড়াইয়ের ‘পুরস্কার’, যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ে TMCP ইউনিটের সভানেত্রী রাজন্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement