shono
Advertisement

সন্ধানে ধন্ধায় নবাবে! আফ্রিকায় মিলল বিরল গোলাপি হিরের খোঁজ! বিকোবে আকাশছোঁয়া দামে

গত তিন শতকে এত বড় গোলাপি হিরে আর মেলেনি।
Posted: 06:48 PM Jul 28, 2022Updated: 06:48 PM Jul 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিরে (Diamond) দেখলে চোখ ধাঁধিয়ে যায়। তা যেন স্বপ্নের বাস্তব এক রূপ। আর তা যদি হয় ৩০০ বছরের মধ্যে প্রাপ্ত সবচেয়ে বড় গোলাপি হিরে? তাহলে তো কথাই নেই। মধ্য আফ্রিকার অ্যাঙ্গোলায় (Angola) সন্ধান মিলল এমনই গোলাপি হিরের। ১৭০ ক্যারাটের ওই হিরের নাম লুলো রোজ। স্বাভাবিক ভাবে এই হিরের সন্ধানকে ‘ঐতিহাসিক’ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

যে খনিতে ওই হিরে পাওয়া গিয়েছে, সেখানে খনিজ সম্পদ উত্তোলনের কাজের ভার ছিল লুকাপা ডায়মন্ড কোম্পানি নামের এক সংস্থার। তবে ওই সংস্থার সঙ্গেই যৌথভাবে খননের কাছে যুক্ত রয়েছে অ্যাঙ্গোলা সরকার। প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই বিরল গোলাপি হিরের আবিষ্কারের ফলে ফের পরিষ্কার হলে গেল কেন অ্যাঙ্গোলা সারা বিশ্বের নিরিখেই হিরে উত্তোলনকারী দেশ হিসেবে এত গুরুত্বপূর্ণ। পাশাপাশি হিরেটির উত্তোলনের সঙ্গে যুক্ত শ্রমিকদের অভিনন্দনও জানানো হয়েছে।

[আরও পড়ুন: অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটে স্বর্ণভাণ্ডার, কী কী উদ্ধার করল ইডি?]

জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারের নিলামের মাধ্যমে বিক্রি করা হবে হিরেটিকে। কত দামে বিক্রি হতে পারে এই দুর্মূল্য রত্নটি? তা এখনই বলা যাচ্ছে না। আসলে নিলামে বেশি দামে বিক্রি হতে গেলে হিরেটিকে কেটে পালিশ করেই বিক্রি করতে হবে। সেক্ষেত্রে তার ওজনের ৫০ শতাংশ হ্রাস পেতে পারে। তবে যেহেতু অতীতে গোলাপি হিরে রেকর্ড দামে বিক্রি হয়েছে, তাই এই হিরেটিও বিপুল দামে বিক্রি হওয়ার সম্ভাবনাই বেশি।

কয়েক বছর আগে হংকংয়ে প্রায় ৬০ ক্যারেটের একটি গোলাপি হিরে ৭০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি দামে বিক্রি হয়েছিল। গোলাপি হিরের ক্ষেত্রে সেটাই ছিল ছিল নজিরবিহীন মূল্য। এখন দেখার লুলো রোজ সেই নজিরকে ভেঙে নতুন রেকর্ড গড়তে পারে কিনা।

[আরও পড়ুন: ভুয়ো সিমে কথা, মাছ ধরা থেকে লং ড্রাইভ! পার্থ-অর্পিতার সম্পর্কের জল কতদূর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার