shono
Advertisement

ব়্যাগিং রুখতে ‘হাতিয়ার’ প্রযুক্তি, এবার স্মার্ট সিকিউরিটি কিট নিয়ে হাজির বঙ্গের ৩ ইঞ্জিনিয়ার

কীভাবে কাজ করবে এই কিট?
Posted: 07:42 PM Sep 03, 2023Updated: 02:12 PM Sep 07, 2023

সুমন করাতি, হুগলি: যাদবপুরে ছাত্রমৃত্যু নিয়ে শোরগোলের মাঝেই রাগিং রুখতে অভিনব কিট তৈরি করে চমক তিন ইঞ্জিনিয়ারের। কবে থেকে মিলবে বাজারে? কীভাবে কাজ করবে এই গেজেট? জানালেন নেপথ্যে থাকা ৩ বন্ধু।  

Advertisement

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ছাত্রের মর্মান্তিক মৃত্যুতে তোলপাড় গোটা রাজ্য। মোটের উপর স্পষ্ট যে, র‍্যাগিংয়ের জেরেই এমন ঘটনা। এই পরিস্থিতিতে স্মার্ট সিকিউরিটি কিট আবিষ্কার করলেন তাক লাগালেন তিন তরুণ। অয়ন বাগ, ইন্দ্রনীল দাস ও শঙ্খদীপ ঘোষ, তিন বন্ধু। তাঁরাই তৈরি করছেন এই সিকিউরিটি কিট। ইন্দ্রনীল জানান, স্মার্ট শার্ট, স্মার্ট চাবির রিং এবং স্মার্ট মোবাইল কভার তৈরি করেছেন তাঁরা। মোবাইল কভারটিতে চার্জ দেওয়া যায়। কানেক্ট করতে হবে ব্লু-টুথ। কেউ র‍্যাগিংয়ের শিকার হলে বা বিপদে পড়লে যে র‍্যাগিং করছে তাকে বুঝতে না দিয়েই বাড়িতে খবর পৌঁছে যাবে এই কিটের সাহায্যে। মোবাইলের স্মার্ট কভার বা শার্টে লাগানো ডিভাইসে ছোঁয়া লাগলেই বাড়িতে পৌঁছে যাবে মেসেজ। বাড়িতেই থাকা বাল্ব জ্বলে উঠবে এবং বেজে উঠবে অ্যালার্ম।

[আরও পড়ুন: বদলে যাচ্ছে WhatsApp-এর চেহারা! কী কী পরিবর্তন আসছে? জানুন খুঁটিনাটি]

ইন্দ্রনীল জানান, এর জন্য একটি অ্যাপ তৈরি করা হয়েছে। র‍্যাগিং আটকাতে বা কারও সঙ্গে র‍্যাগিং হলে তা পরিবারকে জানাতে এই সিকিউরিটি কিট খুবই কাজে দেবে। তাঁরা আরও বলেন, যারা বাইরে পড়তে যান বা হস্টেলে থাকেন বা বাইরে চাকরি করেন, তাদের অভিভাবকরা চিন্তায় থাকেন। এমবেডেড সিস্টেম রোবোটিকস ইন্টারনেট অফ থিঙ্কস নামের এই সিকিউরিটি কিট তাঁদেরই পাশে দাঁড়াতে তৈরি। পুজোর আগেই এই কিট পাওয়া যাবে বলে জানান তিন ইঞ্জিনিয়ার। দাম পড়বে তিন থেকে পাঁচ হাজার টাকা।

[আরও পড়ুন: মেটাকে টেক্কা দিতে চমক মাস্কের, এবার X-এই অডিও-ভিডিও কলের সুবিধা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement