shono
Advertisement

Bhai Phonta 2023: গতানুগতিক নয়, ভাইফোঁটার বাজার মাতাচ্ছে ফিউশন মিষ্টি, কী কী থাকছে পাতে?

স্টবেরি পাল্পকে খোয়া ক্ষীরের সঙ্গে মিশিয়ে তৈরি হচ্ছে স্টবেরি লাড্ডু।
Posted: 10:00 AM Nov 15, 2023Updated: 10:00 AM Nov 15, 2023

সৈকত মাইতি, তমলুক: গতানুগতিক পানতুয়া, রসগোল্লা কিংবা মিহিদানার দিন বোধের হয়তো শেষ হতে চলেছে এবার। ভাইফোঁটায় (Bhai Phonta 2023) ভোজন রসিকদের মন পেতে বাজার ভরে উঠেছে ফিউশন মিষ্টিতে। রাবড়ি ভোগ, ব্লু বেরি সন্দেশ, কাজু রোজ থেকে শুরু করে ম্যাঙ্গো লাভা সন্দেশ-সহ রকমারি স্বাদের ফিউশন মিষ্টি কেনার হিড়িক পড়ে গিয়েছে তমলুকের মিষ্টির দোকানগুলোতে। খাসি মাংসের দোকানেও লম্বা লাইন।

Advertisement

প্রত্যেক বছরই নিত্যনতুন মিষ্টির চাহিদা থাকে তমলুকের বাজারে। দেখতে ভালো, আবার খেতে দারুণ। তাই এমন রকমারি মিষ্টিমুখে রসনা তৃপ্তিতে মজে উঠেন আমজনতা। চলতি বছরও বাজার মাতাচ্ছে রাবড়ি ভোগ, ব্লু বেরি সন্দেশ, কাজু রোজ, চকোলেট রাইস বল। সাধারণ মানের রসগোল্লা আবার হাজির হয়েছে বেকড রসগোল্লার মোড়কে। এছাড়া স্বাদ ও রং পরিবর্তন করে স্টবেরি রসগোল্লা, স্টবেরি লাড্ডুর মতো বেশ কয়েকটি নতুন আইটেম দেখা যাচ্ছে।

[আরও পড়ুন: সাবধান! শিশুদেরও হতে পারে ডায়াবিটিস, কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?]

মুখরোচকের পাশাপাশি নতুনত্ব আনতে ছানার রসগোল্লাকেই সুস্বাদু চন্দনী ক্ষীরে মাখিয়ে বেক করা হচ্ছে। অন্যদিকে স্টবেরি লাড্ডুও এখন কচিকাচাদের কাছে হিটদের তালিকায়। স্টবেরি পাল্পকে খোয়া ক্ষীরের সঙ্গে মিশিয়ে এক বিশেষ উপায়ে সুস্বাদু স্টবেরি লাড্ডুর রূপ দেওয়া হয়েছে। ফলে এ ধরনের মিষ্টান্ন এখন তমলুক শহরে জনপ্রিয়তা তুঙ্গে। ছানার রসগোল্লাকেই স্টবেরি ফ্লেবারের জুসে ডুবিয়ে এই রসগোল্লা বানানো হয়েছে। সন্দেশে লেগেছে চকোলেটের ছোঁয়া। কাজু, কিশমিশ, পেস্তার পাশাপাশি হরেক রকমের ফ্লেভার ব্যবহার করা হচ্ছে। এই গুলোই ভাইফোঁটা স্পেশাল মিস্টি হিসেবে জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে। এছাড়া ড্রাইফ্রুটস তো রয়েছেই।

ভাইফোঁটার উৎসব ঘিরে মঙ্গলবার সকাল থেকেই তমলুকের মাংস ও মিষ্টির দোকান গুলোতে কেনাকাটার হিড়িক পড়ে গিয়েছে। তমলুক শহরের মধ্যেই জনবহুল জেলখানার মোড় এলাকার দীর্ঘদিনের প্রসিদ্ধ মিস্টান্ন বিক্রেতা অমৃতালয়। গতানুগতিক মিষ্টির পাশাপাশি দেশ-বিদেশের রকমারি মিষ্টি তৈরিতে যা এখন বেশ নজর কেড়েছে। প্রতিবারের মতো এবারও ব্যবাসার পাশাপাশি বিপণনে জোর দিতে নতুন ধরনের পাঁচটি আইটেম তারা বাজারে এনেছে।

একইসঙ্গে মানিকতলার গৌরাঙ্গ মিষ্টান্ন ভাণ্ডার, হাসপাতাল মোড়ের বর্গভীমা মিষ্টান্ন ভাণ্ডারে এদিন সকাল থেকেই কেনাকাটার হিড়িক দেখা গিয়েছে। বিক্রিবাট্টায় খুশি অন্যান্য মিষ্টি ব্যবসায়ীরাও। তমলুকের জেলাখানার মোড় এলাকার প্রসিদ্ধ মিস্টান্ন বিক্রেতা উৎপল কুমার সামন্ত বলেন, “ভাইফোঁটার উৎসবের মধ্যে ক্রেতাদের কেনাকাটার ভিড়ে বাজার একটু একটু করে ঘুরে দাঁড়ানোয় কিছুটা হলেও স্বস্তিতে সকলে।”

[আরও পড়ুন: ভাইফোঁটায় পাতে পড়বে গোটা ‘চন্দ্রযান’, কী এই ‘রসনা রহস্য’?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement