shono
Advertisement

‘মাথা খারাপ’ হয়েছে চ্যাটজিপিটির! অসংলগ্ন আচরণ করছে জনপ্রিয় চ্যাটবট, বাড়ছে বিতর্ক

বিতর্কে মাঝে কী বলছে ওপেনএআই?
Posted: 02:22 PM Feb 21, 2024Updated: 02:22 PM Feb 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি (ChatGPT)। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাটবটটি। এক বছরের সামান্য বেশি সময়েই সে মন জয় করেছে সকলের। কিন্তু আচমকাই চ্যাটজিপিটিকে ঘিরে চাঞ্চল্য। ‘মাথা খারাপ’ হয়ে গিয়েছে তার! এমনই গুঞ্জন নেটপাড়ায়। ব্যাপারটা কী?

Advertisement

ইউজারদের অভিযোগ, উলটো পালটা উত্তর দিচ্ছে চ্যাটজিপিটি। ধরা যাক, কেউ জাভাস্ক্রিপ্টের বাগ সংক্রান্ত সমস্যার সমাধান চাইল। কিংবা কোনও অঙ্ক কষতে দিল। দেখা যাচ্ছে, সেসব কিস্যু না করে উলটো পালটা অনুচ্ছেদ তুলে এনে ইউজারদের সামনে ফেলে দিচ্ছে জনপ্রিয় চ্যাটবট। যা একেবারেই অসংলগ্ন। এমনকী, সে কথা বলার সময় অসংলগ্ন ভাষা ব্যবহার করছে। ইতিমধ্যেই ওপেনএআই কর্তৃপক্ষ জানিয়েছে, এই সমস্যার বিষয়টি খতিয়ে দেখছে। প্রযুক্তিগত কোনও গোলমালেই এহেন আচরণ করছে চ্য়াটজিপিটি। দ্রুত তা সমাধানের আশ্বাস দিয়ে ইউজারদের অসুবিধার জন্য ক্ষমা চেয়েছে তারা।

[আরও পড়ুন: আধার কার্ড ‘বাতিলে’ মানুষ কেন্দ্রের বিপক্ষে চলে যেতে পারে, আশঙ্কা শুভেন্দুর, চিঠি মোদিকে]

প্রথম থেকেই বিতর্ক ঘনিয়েছে চ্যাটজিপিটিকে ঘিরে। ওয়াকিবহাল মহলের একাংশ বলতে থাকে, অচিরেই এই চ্যাটবট চাকরি কাড়বে বহু মানুষের। এমন কথা কার্যত মেনেও নেন ওপেনএআই সংস্থার সিইও স্যাম অল্টম্যান। তবে অসংলগ্ন আচরণের অভিযোগ এই প্রথম। এখন দেখার কীভাবে এই বিপদের মোকাবিলা করে ওপেনএআই।

[আরও পড়ুন: দ্বিতীয় সন্তানের জন্ম দিলেন অনুষ্কা, কী নাম? জানালেন বিরাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement