shono
Advertisement

কিনতে গেলেই পকেটে ছ্যাঁকা! রান্নায় এই উপকরণ দিলে টমেটোকে আর মিস করবেন না

'টাটা' টমেটো...! ঝটপট জেনে নিন বিকল্প উপায়।
Posted: 07:22 PM Jul 07, 2023Updated: 07:22 PM Jul 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজারে টমেটো কিনতে গিয়ে মধ্যবিত্তদের পকেটে ছ্যাঁকা। হু হু করে দাম বেড়ে চলেছে। পকেট থেকে টাকা বার করতে কপালের ঘাম মুছতে হচ্ছে কর্তাদের। হেঁশেলে মন খারাপ গিন্নিদের! প্রায় সব রান্নাতেই স্বাদ বাড়াতে টমেটো ব্যবহারের অভ্যেস হয়ে গিয়েছে। কিন্তু যা দাম বেড়েছে, তাতে অন্য আনাজ কিনতে গেলে ভাঁটা পড়ছে। তবে সমস্যা থাকলে তার সমাধানও রয়েছে। রান্নায় বেশ কিছু উপকরণ ব্যবহার করলে টমেটোকে আর মিস করবেন না! কী সেগুলি? জেনে নিন তাহলে-

Advertisement

১) প্রথমেই উল্লেখ করব টমেটো সসের কথা। বিকল্প হিসেবে দারুণ কাজ করবে। বাজারে সসের দাম এখনও বাড়েনি। মশলা কষানোর সময়ে দিয়ে দিন। স্বাদের এদিক-ওদিক হবে না।

২) লাল টমেটোর পরিবর্তে রেড বেল পেপার ব্যবহার করতে পারেন। চাইনিজ খাবারে ব্যবহার হয় ঠিকই, তবে মিক্সড ভেজ কিংবা অন্য কোনও রান্নায় সবজি হিসেবে স্বাদ বাড়াবে।

৩) রান্নায় তেঁতুলে কাত্থ ব্যবহার করতে পারেন। তার সঙ্গে পরিমাণমতো চিনি দিলেই মশলা কষানোর কেল্লাফতে! টক-মিষ্টি স্বাদ পাবেন।

৪) রান্নায় লাল রঙের জন্য যদি টমেটো আপনার এত প্রিয় হয়ে থাকে, তাহলে বলব কুছ পরোয়া নেহি! কড়ায় ফোড়নের আগে যখন তেল গরম হবে তাতে এক চা চামচ চিনি দিয়ে দিন। দেখবেন তারপর কামাল!

৫) কুমড়োর পিউরি খুব ভাল বিকল্প হতে পারে টমেটোর। পথচলতি স্ট্রিটফুডে অনেক দোকানেই খাঁটি টমেটো সসের বদলে কুমড়োর পিউরি দিয়ে বানানো সস দিয়ে খাবার পরিবেশন করেন।

৬) অনেকেই ডালে টমেটো খান। এখন এমনিতেও কাঁচা আম পাবেন। তাই টমেটোকে ভুলে কাঁচা আমকে আপাতত আপন করে নিতে পারেন। অন্যান্য তরকারি কিংবা মাখোমাখো গ্রেভির ক্ষেত্রে আমচুর পাউডারও দারুণ কাজ করে।

৭) টক দই ভাল করে ফেটিয়ে মশলা কষানোর সময়ে দিয়ে দিন। গ্রেভি ঘন করবে।

৮) রান্নায় মশলা কষানোর সময়ে ভিনিগার এবং চিনি দিতে পারেন। এতে হালকা টক-মিষ্টি ফ্লেভার আসবে। তবে ভিনিগারের একটা গন্ধ থাকবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement