shono
Advertisement

সোশাল মিডিয়ায় ইজরায়েল যুদ্ধের ছায়া, হামাসের বিরুদ্ধে পদক্ষেপ মেটার

এক্স, টিকটক থেকেও সরানো হচ্ছে হামাসপন্থী কন্টেন্ট।
Posted: 05:04 PM Oct 13, 2023Updated: 05:04 PM Oct 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ ঘণ্টার মধ্যেই হামাসপন্থী সমস্ত কন্টেন্ট সরিয়ে ফেলতে হবে। বেশ কয়েকটি বিখ্যাত সোশাল মিডিয়া প্ল্যাটফর্মকে এই নির্দেশ দিল ইউরোপীয় ইউনিয়ন (European Union)। এই সোশাল মিডিয়ার তালিকায় রয়েছে মেটা (META), এক্স ও টিকটক। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের শিল্প প্রধান থিয়েরি ব্রেটন সাফ জানিয়ে দেন, তিন সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকেই হামাসের (Hamas) সমর্থনকারী সমস্ত কন্টেন্ট সরিয়ে ফেলতে হবে।

Advertisement

শনিবার থেকে ইজরায়েলের উপর হামলা শুরু করেছে হামাস জঙ্গি সংগঠন। পালটা দিয়ে যুদ্ধের ডাক দিয়েছে ইজরায়েলও। দুই পক্ষের সংঘর্ষে মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গিয়েছে। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রেড ক্রস। এহেন পরিস্থিতির মধ্যেও রক্তগঙ্গা বইয়ে দেওয়ার ডাক দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গাজার পাশাপাশি সিরিয়াতেও আগ্রাসন চালাচ্ছে ইজরায়েল।

[আরও পড়ুন: ‘আল্লা হু আকবর’ হুঙ্কারে ফ্রান্সের স্কুলে হামলা, খুন শিক্ষক]

এই হামলার পরেই সোশাল মিডিয়াগুলোর উপরে নতুন নির্দেশিকা চাপায় ইউরোপীয় ইউনিয়ন। জানা গিয়েছে, ইজরায়েলের উপরে হামাসের হামলা নিয়ে বহু ভুয়ো খবর ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। তার মধ্যে রয়েছে হামাসের মতাদর্শের প্রচারকারী পোস্টও। এছাড়াও যুদ্ধ পরিস্থিতির নানা নৃশংস মুহূর্তের ভিডিও প্রকাশ হয়েছে মেটা বা এক্সের মতো প্ল্যাটফর্মগুলোতে। ইউরোপীয় ইউনিয়ন সাফ জানিয়ে দেয়, ভুয়ো খবর ছড়ানো বন্ধ করতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের এই নির্দেশের পরে মেটার তরফে জানানো হয়, ইতিমধ্যেই ইজরায়েল সংক্রান্ত বিতর্কিত পোস্ট সরাতে প্রয়োজনীয় পদক্ষেপ করেছে তারা। তার জন্য বেশ কয়েকটি গাইডলাইনও বদল করা হয়েছে। কোনও কন্টেন্ট শেয়ার করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

[আরও পড়ুন: ইজরায়েলি কূটনীতিকের উপর হামলা চিনে, প্রশ্নের মুখে ইহুদিদের নিরাপত্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement