shono
Advertisement

বাড়িতেই বেড়ে উঠতে পারে এই ভেষজ গাছগুলো, রইল ‘কিচেন গার্ডেন’ যত্নের টিপস

সব কেন বাজার থেকে কিনবেন?
Posted: 03:48 PM Jan 25, 2024Updated: 03:48 PM Jan 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের এই সময় বাজারে অনেক শাক, সবজি, ভেষজ পাওয়া যায়। কিন্তু সব কেন বাজার থেকে কিনবেন? কয়েকটি ভেষজ গাছ তো বারান্দা বা ছাদে অনায়াসেই বাড়িয়ে তুলতে পারেন। হেঁসেলে যখন যেমন প্রয়োজন হাত বাড়ালেই পেয়ে যাবেন।

Advertisement

ধনে পাতা
এই গাছটি অনেকেরই বাড়ির বাগানে বা ছাদের টবে হয়। বিশেষ খাটনি নেই। অল্প যত্নেই বেড়ে ওঠে। আর হ্যাঁ, খুব বেশি রোদে রাখবেন না।

পুদিনা পাতা
যেমন গন্ধ তেমন উপকার। শীতের এই বেলায় ককটেল কিংবা মকটেল তৈরি করতেও পুদিনা পাতা অনায়াসে ব্যবহার করা যায়। এমন জায়গায় এই গাছের টব রাখবেন যেখানে আলো-ছায়া দুইই থাকবে। খেয়াল রাখবেন টবের মাটি যেন ভেজা থাকে।

বেসিল পাতা
পাস্তা-পিজ্জা হোক বা সালাড, সবেতেই একটু বেসিল পাতা হলে যেন ষোলকলা পূর্ণ হয়। এই গাছ ছোট টবে অনায়াসেই বাড়তে পারে। মিডিয়াম সানলাইটে রাখবেন।

[আরও পড়ুন: গ্রেপ্তার দেবশ্রী রায়! কী এমন করলেন টলিউডের ‘কেমিস্ট্রি মাসি’?]

কাড়ি পাতা
এই পাতা এখন আর শুধু দাক্ষিণাত্যের নয়। সারা দেশেই এর গুনগান। বারান্দার ছোট্ট টবেই হয়ে যায়। রোজ মনে করে জল দেবেন। পাতাগুলোও ধুয়ে দেবেন। বেড়ে উঠলে যখন ইচ্ছে পাতা নিয়ে ব্যবহার করবেন।

ক্যারম পাতা বা আজওয়ান পাতা
এই পাতা গ্যাস, অম্লতায় খুব কাজে দেয়। বাড়ি বারান্দা বা ছাদের টবে অনায়াসেই এই পাতার গাছ বেড়ে উঠতে পারে। শুধু ভালো মাটি আর নিয়মিত জল প্রয়োজন।  কেউ কেউ বাড়ির টবে হলুদ গাছও লাগান। 

[আরও পড়ুন: অশুচি মিলনে বাড়ছে জরায়ুমুখের ক্যানসার? কীভাবে হবে রক্ষা? জানালেন বিশেষজ্ঞ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement