shono
Advertisement
iPhone 16

পুজোর আগেই আসছে আইফোন ১৬ সিরিজ! ভারতে কত দাম? কী কী বাড়তি ফিচার থাকছে?

প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল থাকবে।
Published By: Kishore GhoshPosted: 09:47 PM Sep 02, 2024Updated: 09:47 PM Sep 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইফোন প্রেমীদের জন্য সুখবর। পুজোর আগে সেপ্টেম্বরেই বাজারে আসছে অ্যাপল সংস্থার আইফোন ১৬ সিরিজ। অন্য সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল থাকবে। সেগুলি হল আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। বিশেষ ভাবে কোন সুবিধাগুলি মিলবে আপডেটেড এই সিরিজে? ভারতে কত দাম মিলবে?

Advertisement

আকারে বাড়ছে মোবাইল ফোনটির ডিসপ্লে। সংস্থা সূত্রে খবর, প্রো মডেলের ডিসপ্লের আকার বেড়ে হচ্ছে যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চি। ডিসপ্লের আকার বাড়লেও ফোনের আকার বাড়বে না। এমনটা কীভাবে সম্ভব? আসলে ডিসপ্লের বেজেল আরও পাতলা করা হয়েছে নতুন এই সিরিজ। তবে নন প্রো মডেল ১৬, ১৬ প্লাসের আকার বা বেজেলে কোনও পরিবর্তন হচ্ছে না বলেই জানা গিয়েছে।

 

[আরও পড়ুন:  ১৫ দিন টানা জেরা, অবশেষে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার সন্দীপ ঘোষ]

এবারে ক্যামেরার লেন্সেও পরিবর্তন আসছে। পাঁচ বছর আগের আইফোনের ক্যামেরার ধাঁচ ফেরানো হচ্ছে। লেন্সের একটা ৪৮ মেগাপিক্সেলের মেন সেন্সর অন্যটা ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স। যদিও আইফোন ১৬ প্রো আর প্রো ম্যাক্সে গত বারের মতোই তিনটি ক্যামেরা থাকছে। মেন ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের, ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড আর একটা ৫ এক্স অপটিকাল জুম লেন্সও থাকছে। আইফন ১৬ সিরিজের চারটি মডেলেই থাকছে 'ক্যাপচার' বোতাম। ফোনের লক না খুলেও এই বোতাম টিপেই খুব সহজে ছবি তোলা যাবে।

 

[আরও পড়ুন: সায়নের জামিনের বিরোধিতা, সুপ্রিম কোর্টে খারিজ রাজ্যের মামলা]

আইফোন ১৬ সিরিজে ব্যাটারির সক্ষমতাও বাড়ছে। প্রো মডেলে ৪০ ওয়াটের চার্জিং সাপোর্ট, ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং তো থাকছেই। অন্যদিকে নন প্রো মডেলে থাকছে যথাক্রমে ২৭ ওয়াট আর ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট। আপগ্রেড হচ্ছে প্রসেসরও। আইফোন ১৬ আর ১৬ প্লাসে থাকবে বায়োনিক এ১৮ চিপ আর ১৬ প্রো, ১৬ প্রো ম্যাক্সে বায়োনিক এ ১৮ প্রো৷ এইসঙ্গে চারটি মোবাইলেই থাকবে অ্যাপেল ইন্টালিজেন্স। 

অ্যাপেল হাবের সূত্র অনুযায়ী, ভারতে আইফোন ১৬-র বেস মডেলের দাম হতে পারে ৬৭, ১০০ টাকা। প্লাস মডেলগুলির দাম হতে পারে ৭৫, ৫০০ টাকা। অন্যদিকে আইফোন ১৬-র প্রো মডেলগুলি ভারতে শুরু হতে পারে ৯২, ৩০০ টাকা থেকে। আইফোন ১৬-র প্রো ম্যাক্সের দাম ভারতে হতে পারে ১, ০০৭০০ টাকা পর্যন্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এবারে ক্যামেরার লেন্সেও পরিবর্তন আসছে।
  • পাঁচ বছর আগের আইফোনের ক্যামেরার ধাঁচ ফেরানো হচ্ছে।
Advertisement