shono
Advertisement

কলকাতা থেকে মাত্র কয়েক ঘণ্টা দূরেই মাতলার মন মাতানো রূপ, ঘুরে আসুন এই শীতে

বহমান মাতলার জলেই ভাসিয়ে দিন যাবতীয় চিন্তা।
Posted: 08:43 PM Nov 06, 2023Updated: 08:43 PM Nov 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হালকা শীতের শিরশিরানি হাওয়া, মাথার উপরে খোলা আকাশ আর চোখের সামনে বহমান মাতলা নদী (Matla River)। সুন্দরী প্রকৃতির এই রূপ কলকাতা শহর থেকে মাত্র কয়েক ঘণ্টার দূরত্বেই পেয়ে যাবেন। কোথায়? দক্ষিণ ২৪ পরগনার কৈখালিতে।

Advertisement

মাতলা আর নিমানিয়ার সঙ্গমে অবস্থিত কৈখালি। এখানে মাতলা সাগর অভিসারী। তাই তার বিস্তারও বিশাল। মাতলার আড়ালে ঢাকা পড়ে থাকা নিমানিয়া যেন তাই একটু হলেও অভিমানী। এর ঢেউ নেই, পাড় ভাঙার কাজ নেই। নিতান্তই সাদামাটা। সাগরগামিনী নয়। তাই তার আত্মবিসর্জন ঘটেছে এই মাতলায়। নদীবাঁধের উপর ইট দিয়ে বাঁধানো পায়ে হাঁটার পথ। এক পশলা বা ঝমঝমিয়ে বৃষ্টি হলে ক্ষতি নেই। বরং উপভোগ করতে পারেন মাতলার রূপ পরিবর্তন। সেই সঙ্গেই রয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ। চাইলে অল্প দূরে সাগরদ্বীপেও ঘুরে আসতে পারেন।

[আরও পড়ুন: দিওয়ালির আড্ডা জমে যাক মুখরোচক স্ন্যাকসে, রইল রকমারি রেসিপি ]

কোথায় থাকবেন? নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম পরিচালিত কৈখালি পর্যটন আবাস রয়েছে। রামকৃষ্ণ আশ্রমে আগে থেকে যোগাযোগ করতে হয়। যাওয়ার দিন আশ্রম থেকে কৈখালিতে থাকার অনুমতিপত্র সংগ্রহ করতে হয়। এছাড়াও রয়েছে কৈখালি ফার্ম স্টে।

কীভাবে যাবেন? শিয়ালদহ থেকে ট্রেন ধরে জয়নগর-মজিলপুর। সেখান থেকে ট্রেকার, অটো বা ভ্যানে জামতলা হাট হয়ে কৈখালি। সড়ক পথে যেতে হলে গড়িয়া-বারুইপুর-জয়নগর, মজিলপুর-নিমপীঠ হয়ে পৌঁছাতে পারেন কৈখালিতে। তার পর শুধু প্রকৃতি আর আপনি। কোনও প্রশ্ন নয়! শুধুই শান্তি।

[আরও পড়ুন: দীপাবলি হোক সুগার ফ্রি! বাড়িতেই বানিয়ে ফেলুন অভিনব মিষ্টি, রইল রেসিপি ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার