shono
Advertisement

বৃষ্টিতেই বিপদ বাড়ে আপনার বাড়ির! সাধের আশ্রয় বাঁচাবেন কীভাবে?

কয়েকটা জিনিস মেনে চললেই এই সমস্যা সহজেই এড়িয়ে যাওয়া যায়।
Posted: 01:50 PM Jul 15, 2023Updated: 01:50 PM Jul 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে বৃষ্টি। রিমঝিম শব্দে মন মাতোয়ারা। জানলা অল্প খোলা রাখলে ঠান্ডা হাওয়া। উফফ…পুরো ব্যাপারটা জমে ক্ষীর। তার উপর বিকেলে যদি এক কাপ চা, সঙ্গে আলুর চপ থাকে, তাহলে তো কথাই নেই! উপরের এসব প্ল্যানিং এক মিনিটে নষ্ট হতে পারে যদি দেখেন ঘরের একটি দেওয়াল রয়েছে ভিজে। ঘর জুড়ে কেমন একটা স্যাঁতসেঁতে ভাব। বৃষ্টিতে ভিজে জানলার গ্রিলগুলোতে জং ধরেছে। ব্যস, এসব দেখে বৃষ্টিভেজা রোমান্স একেবারে বিদায়। নো চিন্তা, কয়েকটা জিনিস মেনে চললেই এসবকে খুব সহজেই এড়িয়ে যাওয়া যায়। বর্ষাকালেও ঘরকে রাখা যায় একেবারে ঝকঝকে ।

Advertisement

১) ঘর বাড়ির যত্ন নিন নিয়মিত। বর্ষাকালের আগে চেষ্টা করুন বাড়ি রং করানোর। আর যদি রং না করিয়ে উঠতে পারেন, তাহলে অন্তত প্রাইমার কিংবা হোয়াইট ওয়াশ করিয়ে নিন।

২) জানলার গ্রিলে জং ধরলে, দ্রুত ব্যবস্থা নিন। চটজলদি গ্রিল গুলোকে রং করিয়ে নিন। দরকার পড়লে জানলার সানসেট গুলোকে মেরামত করুন। দরকারে জানলার বাইরেটা প্লাসটিক ঢাকা দিতে পারেন। বৃষ্টি কমে গেলে সেই প্লাসটিক সরিয়ে দেবেন।

[আরও পড়ুন: দিন দিন মেদ বাড়ছে শরীরে? ওজন কমাতে কী খাবেন, কী খাবেন না, টিপস দিলেন চিকিৎসক]

৩) বৃষ্টি হলে জানলা, দরজা বন্ধ করেই রাখুন। ঘরের মেঝেতে বৃষ্টির জল পড়লে, তৎক্ষণাৎ ব্যবস্থা নিন। না হলে মেঝে নষ্ট হতে পারে।

৪) দরজা ও জানলার ধার থেকে কিছুটা দূরে সরিয়ে ফেলুন সমস্ত কাঠের আসবাবকে। জলের ঝাপ্টা থেকে বাঁচাতে এটাই সেরা উপায়। বাড়িতে কাঠের কাজ চললে তা শেষ করুন বর্ষা পড়ার আগেই। আলমারির ভিতর স্যাঁতসেঁতে ভাব কাটাতে রাখুন জীবানুনাশক ন্যাপথলিন। খানিকটা নিমপাতাও রাখতে পারেন।

আর যদি সম্ভব হয় তাহলে একজন বিশেষজ্ঞ কারিগরের সঙ্গে যোগাযোগ করুন। গোটা বাড়ির অবস্থান ও পরিস্থিতি বুঝে তিনিই উপযুক্ত পরামর্শ দিতে সক্ষম হবেন।

[আরও পড়ুন: ‘কচুর লতি দিয়ে লোটে’ খেয়েছেন কখনও? গরম ভাত নিমিষেই ফিনিশ হয়ে যাবে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement