shono
Advertisement

প্রথমবার পাহাড়ে যাচ্ছেন? তাহলে এই পাঁচ জিনিস ভুলেও ভুলবেন না

প্যাকিং করার সময় কিছু বিষয়গুলো মাথায় রাখা দরকার।
Posted: 05:16 PM Nov 15, 2023Updated: 05:16 PM Nov 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো শেষ। দীপাবলি, ভাইফোঁটার পালাও সাঙ্গ। হালকা শীতের আবহ। এমন সময় বাড়িতে কি আর মন টেকে? নাহ, তা টেকে না। সুযোগ যদি থাকে ব্যাগটি গুছিয়ে বেরিয়ে পড়াই যায়। কখনও পাহাড়ে যাওয়া হয়নি অথচ এবার কোনও শৈলশহর বা প্রত্যন্ত পাহাড়ি গ্রামের শোভা দেখতেই ইচ্ছে করছে। এমন অবস্থা যদি আপনার হয় তাহলে প্রথমবার পাহাড়ে যাওয়ার আগে পাঁচটি জিনিস অবশ্যই মাথায় রাখবেন।

Advertisement

পাহাড়ের আবহাওয়া চোখের নিমেষে পালটে যেতে পারে। হয়তো দিনের বেলা গরম লাগছে, রাতে কিন্তু জাঁকিয়ে শীত পড়বে। তাই প্যাকিং করার সময় এই বিষয়টি মাথায় রাখবেন। প্রয়োজনে যেখানে যাচ্ছেন সেখানকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা জেনে রাখুন। বৃষ্টিপাত বা বরফ পড়ার সম্ভাবনা রয়েছে কিনা, তাও খোঁজ নিন। এখন গুগলেই সমস্ত তথ্য পাওয়া যায়।

কীভাবে যাবেন? কী কী দেখবেন? কোন পথ দিয়ে যাবেন? এই সমস্ত জিনিস আগেই ঠিক করে নিন। প্রয়োজনে ডায়েরিতে নোট করে রাখুন। তাহলে আর ঘোরার আগে ভাবতে হবে না। হ্যাঁ, সমস্ত কিছু যে পরিকল্পনামাফিক করতেই হবে তেমনটা নয়। তবে আগে থেকে একটু আইডিয়া করে নেওয়া ভালো।

[আরও পড়ুন: গতানুগতিক নয়, ভাইফোঁটার বাজার মাতাচ্ছে ফিউশন মিষ্টি, কী কী থাকছে পাতে?]

পাহাড়ে যাওয়ার ক্ষেত্রে জুতো খুব গুরুত্বপূর্ণ। তা জুতসই হলেই চড়াই উতরাই না হলে কিন্তু কপালে বেশ যন্ত্রণা আছে। কারণ পাহাড়ের পথে হাঁটতে যতোই ভালো লাগুক, জুতো ঠিক না হলে দিনের শেষে পায়ে প্রবল ব্যথা হতে পারে। চেষ্টা করবেন পা ঢাকা জুতো পরতে। এতে শীত কিছুটা আটকানো যাবে। জুতোর সঙ্গে মোজা অবশ্যই পরবেন।

পাহাড়ে যাচ্ছেন বলে গুচ্ছের গরম পোশাক নিয়ে যাবেন না। এতে ব্যাগের ওজন বেড়ে যাবে। তার চেয়ে এমন পোশাক নেবেন যা ঘুরিয়ে ফিরিয়ে পরা যায়। বৃষ্টির সম্ভাবনা থাক আর না থাক ছাতা অবশ্যই নিয়ে যাবেন।

বেড়াতে গেলে প্রয়োজনীয় ওষুধ নিয়ে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। প্রথমবার পাহাড়ে গেলে এই ওষুধের সঙ্গে বমির ওষুধ অবশ্যই রাখবেন। কারণ অনেকেরই পাহাড়ি রাস্তায় উঠতে গেলে মাথা ঘোরে, বমি পায়। এর জন্য ওষুধ সঙ্গে থাকা প্রয়োজন। একটু কর্পুরও রাখতে পারেন। শুকলে আরাম পাওয়া যায়।

[আরও পড়ুন: সাবধান! শিশুদেরও হতে পারে ডায়াবিটিস, কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement