shono
Advertisement

খবর পড়ছেন সুন্দরী সঞ্চালিকা! AI-এর ব্যবহারে চমক ওড়িশার টিভি চ্যানেলের

ইংরাজিতে নাগাড়ে কথা বলতে দেখা গেল 'লিসা'কে।
Posted: 05:01 PM Jul 10, 2023Updated: 05:16 PM Jul 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভবিষ্যতে বহু মানুষের চাকরি খাবে এআই (AI) বা কৃত্রিম বুদ্ধিমতা। এই বিবেক দংশনে গত মা মাসে চাকরি ছাড়েন এআই-এর জনক জিওফ্রে হিন্টন। প্রযুক্তি বিজ্ঞানীর সেই আশঙ্কাকে সত্যি করে চমক দেখাল ওড়িশার (Odisha) একটি টিভি চ্যানেল। সেখানে খবর পড়ল কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি সঞ্চালিকা। রীতিমতো সুন্দরী। পরনে হ্যান্ডলুম শাড়ি। চুল আঁটসাঁটো করে বাঁধা। কপালে ছোট্ট টিপ। কানে দুল। ঝরঝরে ইংরেজিতে নাগাড়ে কথা বলতে দেখা গেল তাকে। একনজরে বিশ্বাস করা কঠিন যে, ওই তরুণী রক্ত-মাংসের মানুষ নন।

Advertisement

এই কাণ্ড করেছে ওড়িশার জনপ্রিয় টিভি চ্যানেল ওটিভি (OTV)। তারা এআই সঞ্চালিকার নাম রেখেছে লিসা। ওটিভি কর্তৃপক্ষ জানিয়েছে, এবার থেকে নিয়মিত খবর পড়বে লিসা। বলা বাহুল্য, ওড়িশায় সংবাদ উপস্থাপনের ক্ষেত্রে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হল। জানা গিয়েছে, ইংরেজি এবং ওড়িয়া ভাষায় খবর পড়বে লিসা। ইতিমধ্যে ইংরেজিতে সড়গড় লিসা, তবে ওড়িয়া শিখতে আরও ক’দিন সময় লাগবে। দুই ভাষা রপ্ত করতে পারলেই তাকে চ্যানেলের বিভিন্ন অনুষ্ঠানে দেখা যাবে। চ্যানেল কর্তৃপক্ষ দাবি করেছে, শুধু টিভির পর্দাতেই নয়, এরপর ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সমাজমাধ্যমে দেখা যাবে লিসাকে।

[আরও পড়ুন: ৩০ দিনে মৃত ১৪২! মণিপুর নিয়ে সুপ্রিম কোর্টে রিপোর্ট পেশ বিরেন সরকারের]

ওটিভি-র কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডা বলেন, “একটা সময় কম্পিউটারই ছিল আশ্চর্যের জিনিস। সময় বদলেছে। মানুষ এখন ইন্টারনেটে ব্যস্ত। ওটিভির ২৫ বছরের যাত্রায় নতুন মাইলস্টোন কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি নিউজ অ্যাঙ্কার।” প্রযুক্তির সাহায্যে তৈরি সুন্দরী সঞ্চালকের উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে। তবে কিছুক্ষণ ভাল করে দেখলেই ধরা পড়বে ইনি রক্তমাংসের মানুষ নন।

[আরও পড়ুন: ‘মণিপুর হিংসায় মদত দিতে সুপ্রিম কোর্টকে ব্যবহার করবেন না’, মত প্রধান বিচারপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement