shono
Advertisement

বন্ধ হচ্ছে পেটিএম পরিষেবা! কতদিন করা যাবে লেনদেন?

কী কী সমস্যায় পড়বেন গ্রাহকরা?
Posted: 05:53 PM Jan 31, 2024Updated: 06:28 PM Jan 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে বন্ধ হয়ে যাবে পেটিএম (Paytm) পেমেন্ট ব্যাঙ্কের পরিষেবা। বুধবার এই নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নির্দেশে বলা হয়েছে, বেশ কিছু নিয়ম ভঙ্গের অভিযোগ উঠেছে অনলাইন লেনদেনের অ্যাপটির বিরুদ্ধে। তাই আগামী মাস থেকেই সমস্ত কার্যকলাপ বন্ধ হয়ে যাবে। 

Advertisement

বুধবার আরবিআইয়ের (Reserve Bank of India) তরফে জানানো হয়, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সমস্ত পরিষেবা বন্ধ করা হবে। কারণ লাগাতার নিয়মভঙ্গের অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। তৃতীয় সংস্থার অডিটেও উঠে এসেছে বেশ কিছু অসঙ্গতি। তার জেরে গত বছরও জরিমানার মুখে পড়েছিল পেটিএম। এবার সরাসরি শাস্তি পেল আর্থিক লেনদেনের অ্যাপটি।

[আরও পড়ুন: বাংলায় কেন বন্ধ ১০০ দিনের কাজের টাকা? দিল্লিতে বসে ব্যাখ্যা দিলেন সুকান্ত]

আরবিআইয়ের এই সিদ্ধান্তের ফলে কী সমস্যার মুখে পড়বেন গ্রাহকরা? জানা গিয়েছে, টপ আপ বা ফাস্ট্যাগের মত পরিষেবা ব্যবহার করতে পারবেন না তাঁরা। নতুন করে পেটিএম ব্যাঙ্কে অ্যাকাউন্টও খুলতে পারবেন না। তবে বর্তমানে অ্যাকাউন্টে যা টাকা রয়েছে সেটা ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

প্রসঙ্গত, চিনের কাছে গ্রাহকদের তথ্য পাচারের অভিযোগ উঠেছিল পেটিএমের বিরুদ্ধে। একটি চিনা সংস্থা পরোক্ষভাবে পেটিএম পেমেন্টস ব্যাংকের সঙ্গে যুক্ত। আর সেই কারণেই ভারতীয় গ্রাহকদের তথ্য নাকি পাচার করা হচ্ছে সে দেশে। যা রিজার্ভ ব্যাংকের গাইডলাইনের বিরুদ্ধে। তবে চিনের সঙ্গে ঠিক কী ধরনের তথ্য শেয়ার করা হচ্ছে, সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। তার পরেই পাকাপাকিভাবে এই অ্যাপের পরিষেবা বন্ধ করে দিল রিজার্ভ ব্যাঙ্ক।

[আরও পড়ুন: বাজেট অধিবেশনেই লোকসভার প্রচারের সুর, মোদির মুখে ‘রাম রাম’ সম্ভাষণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement