shono
Advertisement

যৌনতার সময় হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি! কী বলছেন বিশেষজ্ঞরা?

শরীরী ঘনিষ্ঠতা ডেকে আনতে পারে মৃত্যু?
Posted: 05:26 PM Mar 04, 2023Updated: 05:26 PM Mar 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌনতা (Physical intimacy) ও হৃদরোগ। আপাতভাবে মনে হতেই পারে এদের মধ্যে পারস্পরিক কোনও সম্পর্ক নেই। কিন্তু বিষয়টা মোটেই তা নয়। বরং উলটোটাই। এই দুইয়ের মধ্যে রয়েছে গাঢ় সম্পর্ক। সতর্ক না হলে হতে পারে বড় বিপদ। এমনকী মৃত্যুও! গত বছর নাগপুরের একটি ঘটনা নিয়ে শোরগোল পড়েছিল। সঙ্গীর সঙ্গে যৌনতায় লিপ্ত হয়ে আচমকাই হৃদরোগে (Heart attack) আক্রান্ত হয়ে মারা যান এক যুবক। এমন ঘটনা কিন্তু বিরল নয়। জেনে নেওয়া যাক এই নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা।

Advertisement

যৌনতা কি হৃদরোগের রিস্ক ফ্যাক্টর বাড়িয়ে দেয়?
ড. অভিজিৎ গুপ্তা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যৌনতা অথবা শারীরিক ঘনিষ্ঠতা একটি স্বাভাবিক প্রক্রিয়া। যাঁদের হৃদপিণ্ড সুস্থ, তাঁদের জন্য এটা রিস্ক ফ্যাক্টর নয় মোটেই। কিন্তু যাঁদের হৃদযন্ত্রে সমস্যা রয়েছে, তাঁদের সতর্ক থাকা দরকার। 

[আরও পড়ুন: স্পুটনিক ভি তৈরির অন্যতম কারিগর, রাশিয়ায় শ্বাসরোধ করে খুন সেই বিজ্ঞানীকে]

হদরোগ থাকলে কি যৌনতা বিপজ্জনক হতে পারে?
ড. গুপ্তার মতে, যৌনতার সময় হৃদযন্ত্রের গতি অর্থাৎ হার্ট রেট বেড়ে যায়। তাঁর কথায়, ”যদি আপনার সিঁড়ি ভাঙতে কিংবা দীর্ঘ পথ হাঁটতে কোনও অসুবিধা না হয় তাহলে যৌনতায় আপনার সমস্যা হবে না। কিন্তু কারও যদি বুকে ব্যথা, শ্বাসকষ্ট বা অনিয়মিত হৃদস্পন্দন থাকে তাহলে যৌনতা বা কোনও ধরনের শারীরিক ঘনিষ্ঠতায় তাঁদের যাওয়ার আগে ভাবা দরকার। সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া দরকার।”

যৌনতার সময় হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটা?
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সপ্তাহে একবার যৌনতা করেন এমন ১০ হাজার জনের মধ্যে ২ থেকে ৩ জন যৌনতার সময় হৃদরোগে আক্রান্ত হন। তাই হৃদরোগ থাকলেও ঘাবড়ানোর কিছু নেই। তবে প্রয়োজনমতো চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে হবে।

[আরও পড়ুন: ইউটিউব দেখে বাড়িতেই নকল নোট ছাপালেন যুবক! তদন্তে নেমে তাজ্জব পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement