shono
Advertisement

স্ত্রীরোগের ক্ষেত্রে রোবোটিক সার্জারি কতটা কার্যকরী? উত্তর দিলেন বিশিষ্ট চিকিৎসক

সময়ের সঙ্গে তালমিলিয়ে প্রযুক্তি হচ্ছে উন্নত। তাতে মানুষের কতটা লাভ হচ্ছে?
Posted: 04:37 PM Sep 10, 2023Updated: 04:37 PM Sep 10, 2023

জরায়ু ফাইব্রয়েড, ডিম্বাশয়ে সিস্টের সমস্যা থেকে দীর্ঘস্থায়ী পেলভিক ব্যথা। মহিলাদের গোপানাঙ্গের এমন অনেক সমস্যার সমাধান করতে বড় ভরসা রোবোটিক সার্জারি (Robotic Surgery)। জানাচ্ছেন আইএলএস হাসপাতালে গাইনোকলজি ও অবস্ট্রেট্রিকস বিভাগের ডিরেক্ট ও কনসালট্যান্ট সার্জেন ডা. অরুণা তান্তিয়া।

Advertisement

সময়ের সঙ্গে তালমিলিয়ে প্রযুক্তি হচ্ছে উন্নত। আর উন্নত প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব পাতালে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। এমনই প্রযুক্তি রোবোটিক সার্জারি। প্রচলিত ভাষায় কম্পিউটার গাইনি সার্জারি (Computer Gynae Surgery)। অত্যাধুনিক এই পদ্ধতিতে ছোট্ট রোবোটিক হাতের মাধ্যমেই জটিল অস্ত্রোপচার সম্ভব হয়। যাতে জরায়ু ফাইব্রয়েড, এন্ডোমেট্রিওটিক সিস্ট ডিম্বাশয়, এন্ডোমেট্রিওসিস, টিউবাল ব্লক, দীর্ঘস্থায়ী পেলভিক ব্যথা, জরায়ুর জন্মগত অস্বাভাবিকতা, টিউমারের মতো সমস্যার সমাধান হতে পারে।

এই যন্ত্রের মাধ্যমে অস্ত্রোপচার করার একাধিক সুবিধা রয়েছে। অনেক বেশি নিখুঁত, আবার অনেক বেশি কম যন্ত্রণাদায়ক। শরীরের যে অংশে মানুষের হাত পৌঁছতে পারে না, সেখানেও অনায়াসে এই ছোট্ট যন্ত্র পৌঁছে যেতে পারে। ফলে রক্তপাতের সম্ভাবনাও অনেক কম হয়। এই কারণেই বিভিন্ন হাসপাতাল, নার্সিংহোমে রোবোটিক সার্জারিই প্রাধান্য পাচ্ছে।

[আরও পড়ুন: ঘরে ঘরে জ্বর, কীভাবে থাকবেন সাবধান? জেনে নিন চিকিৎসকদের মত ]

 3D Laparoscope-এর মতো স্পেশ্যাল সরঞ্জামও ব্যবহৃত হচ্ছে। এতে ক্যামেরা থাকে। ফলে নিম্নাঙ্গের অন্দরের চিত্র সার্জেনের কনসোল স্ক্রিনে দেখা যায়। আর চিকিৎসক তা দেখে কম্যান্ড দিতে পারেন। চিকিৎসকের হাতের মুভমেন্ট নকল করে এই রোবোটিক আর্ম। তিনি ক্যামেরা ও যন্ত্র দু’টিই নিয়ন্ত্রণ করতে পারেন।

রোবোটিক সার্জারির সুবিধা যদি অল্প শব্দে বলতে হয় তাহলে
দ্রুত আরোগ্য
অপেক্ষাকৃত কম যন্ত্রণা
শরীরের কম অংশ কাটতে হয়
দাগ প্রায় থাকেই না
কম সময়ে হাসপাতালে থাকতে হয়
জটিলতা অনেক কম
বিপদও অনেক কম

তবে এই ধরনের চিকিৎসায় একটু বেশি খরচ হতে পারে। চিকিৎসকের অভিজ্ঞতা ও দক্ষতা থাকাও প্রয়োজন। গোপনাঙ্গের সমস্যার ক্ষেত্রে বাড়তি সাবধান থাকতে হবে। তবেই ওভারিয়ান সিস্ট, ফ্রোজেন পেলভিস, ইউটেরাসে ফাইব্রয়েড, সার্ভিকাল ক্যানসারের মতো সমস্যায় এই চিকিৎসা পদ্ধতি কাজে দেবে।

[আরও পড়ুন: ভাল ঘুমোতে চান? তাহলে এই জিনিসগুলি একদম বিছানায় রাখবেন না]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement