Advertisement

FIFA 20 গেমে ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর, ক্ষুব্ধ নেটিজেনরা

01:01 PM Sep 27, 2019 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা একটা করে বছর অতিক্রান্ত হয়। কিন্তু একটা ভুল আর কোনওভাবেই শোধরায় না। ইচ্ছাকৃতভাবেই এমনটা করা হয় নাকি অজান্তে, তা জানা নেই। কিন্তু  বারবার এই ভুল একেবারেই ভাল লাগছে না ভারতীয়দের। গত দুবারের মতো এবারও ফিফা ফ্র্যাঞ্চাইজির FIFA 20 ভিডিও গেমটিতে ভারতের মানচিত্রে বড়সড় ভুল রয়ে গেল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: পুজোয় একা ঘুরতে চান না? সঙ্গীর সন্ধান দেবে ‘সিঙ্গলদের বিবাহ অভিযান’]

প্রথমবার ২০১৭ সালে ঘটেছিল ঘটনাটা। গতবারও ভুলটা ঠিক হয়নি। এবারও তার ব্যতিক্রম হল না। ফিফার নয়া গেমেও ভারতের মানচিত্র থেকে বাদ পড়েছে জম্মু ও কাশ্মীর। অর্থাৎ ভূস্বর্গের মুকুট ছাড়াই এবারও ভারতের মানচিত্র প্রকাশ করেছে FIFA 20। টুইটারে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সেই ছবি। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। মানচিত্রে শুধু পাক অধিকৃত কাশ্মীরকে বাদ দেওয়া হয়েছে এমনটা নয়। এমনটা হলেও রাজনৈতিক চাপানোতরের কথা মাথায় রেখে ফিফা ফ্র্যাঞ্চাইজি এভাবে মানচিত্র বানিয়ে বলে বিবেচনা করা যেত। কিন্তু FIFA 20-তে দেশের মানচিত্র থেকে গোটা জম্মু ও কাশ্মীরই নিশ্চিহ্ন হয়ে গিয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সোশ্যাল মিডিয়ায় যে ছবিটি ছড়িয়েছে, সেটি এই গেমেরই অংশ কি না, তা এখনও পর্যন্ত যাচাই করা সম্ভব হয়নি। কারণ এই গেমের আলটিমেট টিমের স্কোয়াড ব্যাটেল সেকশন প্রতি বারো ঘণ্টা অন্তর রিফ্রেশ হয়। তবে মানচিত্র বিকৃত করে কোম্পানি যদি ভারতীয় বাজারে নিজেদের ডিজিটাল প্রোডাক্ট বিক্রির চেষ্টা করে, তা বেআইনি হবে বলেই মত বিশেষজ্ঞদের। সম্প্রতি ভারতের বাজারে এসেছে FIFA 20। ডেস্কটপের পাশাপাশি Xbox One ও Nintendo Switch-এও উপভোগ করা যাবে এই ভিডিও গেম। তবে তৃতীয়বার এমন মানচিত্র দেখার পর ভারতীয়দের মধ্যে এই গেম জনপ্রিয় হয়ে উঠতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।

[আরও পড়ুন: মোবাইলে এবার মিলবে না পুজোর খবর, বন্ধ হয়ে গেল লালবাজারের ‘উৎসব’ অ্যাপ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post FIFA 20 গেমে ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর, ক্ষুব্ধ নেটিজেনরা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next